“হিসাববিজ্ঞান” এইচএসসি 2021 অ্যাসাইনমেন্ট ৩য় সপ্তাহ উত্তর

প্রিয় শিক্ষার্থীরা আমরা এই পর্যায়ে এইচএসসি ব্যবসায় শিক্ষা শাখার হিসাববিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন উত্তর নিয়ে আলোচনা করব। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে হিসাব বিজ্ঞান তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ প্রকাশ করা হয়েছে। এখানে আমরা এই তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর কাজটিকে সমাধান পূর্বক পুনরায় প্রকাশ করব। যে সকল শিক্ষার্থীরা আমাদের এসাইনমেন্ট এর সমাধান পেতে ইচ্ছুক তারা সম্পূর্ণ পোস্টটি ভালোভাবে পড়বে। আমরা আশা করি আমাদের এইখান থেকে সম্পূর্ণ অ্যাসাইনমেন্টের নির্ভুল সমাধান পেয়ে যাবে।

ইতিমধ্যেই আমরা প্রথম ও দ্বিতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ খুব সফলতার সাথে সম্পন্ন করতে পেরেছি। এখন আমরা তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর হিসাব বিজ্ঞান বিষয়ের কাজগুলো খুব ভালোভাবে সমাধান করব। আমাদের কাজের ধারাবাহিকতা বজায় রাখার লক্ষ্যে আজকে আমরা ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য হিসাববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহ এসাইনমেন্ট এর কাজ ও উত্তর একত্রে প্রকাশ করতে যাচ্ছি।

প্রিয় শিক্ষার্থী আপনি যদি এইচএসসি 2021 সালের পরীক্ষায় অংশগ্রহণকারী ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েবসাইটে আপনাকে স্বাগতম। আর এই এসএমএসটি শুধুমাত্র আপনার জন্য প্রযোজ্য কেননা এ অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে আমরা শুধুমাত্র ব্যবসায় শিক্ষা শাখার হিসাব বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য প্রকাশ করব।

তৃতীয় সপ্তাহের হিসাববিজ্ঞানের অ্যাসাইনমেন্ট এর পূর্ণাঙ্গ প্রশ্নগুলো খুব সুন্দর ভাবে প্রকাশ করা আছে। কিছুক্ষণ পরে আমরা এসাইনমেন্ট তৃতীয় সপ্তাহের প্রশ্নগুলোর সমাধান পূর্বক উত্তরগুলো প্রকাশিত হবে।

এইচএসসি ব্যবসায় শিক্ষা বিভাগ তৃতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্ট

ব্যবসায় শিক্ষা বিভাগের শিক্ষার্থীদের জন্য তৃতীয় সপ্তাহের সকল বিভাগীয় বিষয়গুলোর অ্যাসাইনমেন্ট কাজ প্রকাশ করা হয়েছে। আপনি নির্দ্বিধায় bdexamhelp.com ওয়েবসাইট থেকে হিসাববিজ্ঞান উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন এবং ফিন্যান্স ব্যাংকিং ও বিমা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর তৃতীয় সপ্তাহের কাজ ও উত্তর দেখে নিতে পারেন।

উপরোক্ত ছবির মাধ্যমে আপনি ব্যবসায় শিক্ষা শাখার তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজের বৈধতা দেখতে পারেন। এই নোটিশটি কেবলমাত্র অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয় আমরা সেখান থেকে এটি ডাউনলোড করে আপনাদের জন্য এখানে প্রকাশ করলাম।

এইচএসসি ২০২১ হিসাববিজ্ঞান ৩য় সপ্তাহ এসাইনমেন্ট কাজ

আপনারা যারা এইচএসসি 2021 সালে ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে পরীক্ষায় অংশগ্রহণ করতে যাচ্ছেন। সে সকল শিক্ষার্থীদের তৃতীয় নাম্বার সপ্তাহের হিসাব বিজ্ঞান বিষয়ের এসাইনমেন্ট এর কাজ প্রকাশ করা হলো। যে সকল শিক্ষার্থীরা এখনো এই এসাইনমেন্ট কাজটি পাননি তারা আমাদের এই পোস্টটিকে ভালভাবে পড়ুন।

এছাড়াও শিক্ষার্থীরা এখান থেকে বিজ্ঞান তৃতীয় সপ্তাহ এসাইনমেন্ট প্রশ্নের ব্যাখ্যা ও যাবতীয় নির্দেশনাগুলো ভালোভাবে বুঝে নিতে পারে। এই মুহূর্তে শিক্ষার্থীরা তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন গুলো নিচে থেকে দেখে নিতে পারেন:

দ্বিতীয় অধ্যায়ঃ

অংশীদারি ব্যবসায় হিসাব

অ্যাসাইনমেন্টঃ অংশীদারি ব্যবসায় ও এর হিসাব প্রক্রিয়া সহায়ক তথ্য

আবুল, আবদুল ও আসাদুল একটি অংশীদারি কারবারের তিনজন অংশীদার।

২০২০ সালের ১ জানুয়ারি আবুল ৩,০০,০০০ টাকা, আবদুল ২,৫০,০০০ টাকা এবং আসাদুল ২,০০,০০০ টাকা মূলধন স্বরূপ সরবরাহ করেন।

আবদুল প্রতি মাসে ৫০০ টাকা নগদ উত্তোলন করেন এবং অাসাদুল বছরের মাঝামাঝি ২,০০০ টাকার পণ্য উত্তোলন করেন।

আবুল কারবার পরিচালনা করেন এবং এ কারণে তিনি প্রতি মাসে ২,৫০০ টাকা বেতন পাবেন। আর্থিক স্বল্পতার কারণে ১ এপ্রিল আসাদুল ১০,০০০ টাকা ঋণ প্রদান করেন এবং আবুল ১ জুন ২০,০০০ টাকা অতিরিক্ত মূলধন সরবরাহ করেন।

আংশীদারি চুক্তি অনুযায়ী উত্তোলনের উপর বার্ষিক ১০% সুদ ধার্য করতে হবে।

আবুল ব্যবসায়ে তার সার্বক্ষণিক সহায়তা করার জন্য বন্টনযােগ্য লাভের উপর কমিশন ধার্য করার পরবর্তী লাভের উপর ৫% হারে কমিশন পাবেন।

আবদুলের বেতন ডেবিট করার পর কিন্তু অন্যান্য সমন্বয় সাধন করার পূর্বে ব্যবসায়ের নিট লাভ ১,১০,০০০ টাকায় উপনীত হয়।
শিখনফল/বিষয়বস্তুঃ

ব্যবসায়ের উপাদানসমূহের ব্যাখ্যা দিতে পারবে।

চুক্তির অবর্তমানে অংশীদারি ব্যবসায়ের অমিমাংসিত বিষয়সমূহ নিষ্পত্তি করতে পারবে।

লাভ লােকসান কটন হিসাব তৈরি করে অংশীদারদের মুনাফার অংশ নির্ণয় করতে পারবে।

অংশীদারদের মূলধন হিসাব এবং অংশীদারদের চলতি হিসাব প্রস্তুত করতে পারবে।
নির্দেশনাঃ

চুক্তির অবর্তমানে অংশীদারি ব্যবসায়ের অমিমাংসিত বিষয়সমূহের নিস্পত্তিরকরণ।

অংশীদারদের মধ্যে লাভ-লােকসান বন্টন হিসাব প্রস্তুত করতে হবে।

অংশীদারদের চলতি হিসাব প্রস্তুত করতে হবে।

মুলধন হিসাব প্রস্তুত করতে হবে (পরিবর্তনশীল মূলধন পদ্ধতি ও স্থিতিশীল মূলধন পদ্ধতিতে)।

এইচএসসি ২০২১ হিসাববিজ্ঞান ৩য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

প্রিয় শিক্ষার্থী আপনি কি এইচএসসি 2021 সালে ব্যবসায় শিক্ষা বিভাগের হিসাববিজ্ঞান তৃতীয় অ্যাসাইনমেন্ট এর সঠিক এবং পূর্ণাঙ্গ উত্তর খুঁজছেন?তাহলে আর দেরি না করে আমাদের ওয়েবসাইট এর দেওয়া নতুন প্রকাশ করা উত্তরটি ডাউনলোড করে নিতে পারেন। আমরা সম্পূর্ন পূর্ণাঙ্গ নির্ভুল উত্তর প্রদান করে থাকি। কেননা আমাদের এসাইনমেন্ট এর সমাধান করা সকল শিক্ষকরা ট্রেনিংপ্রাপ্ত।

আমরা আশা করি যদি কোন শিক্ষার্থী আমাদের দেওয়া উত্তর গুলো ফলো করে তাহলে সর্বোচ্চ নম্বর পাবে বলে আশা করা যায়। এইচএসসি ব্যাচ 2021 হিসাব বিজ্ঞান তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট এর উত্তর পিডিএফ ফাইল ডাউনলোড করতে নিচের নির্দেশনাগুলো ফলো করুন।

এইচএসসি ২০২১ হিসাববিজ্ঞান দ্বিতীয় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর পিডিএফ ডাউনলোড

উপরে আমরা যে সকল অ্যাসাইনমেন্ট এর উত্তর গুলো নিয়ে আলোচনা করলাম এখন আপনি এখান থেকে পিডিএফ আকারে এগুলো ডাউনলোড করে নিতে পারেন। পিডিএফ ফাইল ডাউনলোড করলে আপনি এগুলোকে অফলাইনেও দেখে কাজ করতে পারেন।

যে সকল শিক্ষার্থীরা সবসময় অনলাইনে থাকতে পারে না এবং গ্রামে বাস করে সে সকল শিক্ষার্থীদের জন্য পিডিএফ ফাইলটি খুব বেশি উপকার দিবে। তাই কোন প্রকার চিন্তা না করে নতুন অ্যাসাইনমেন্ট পিডিএফ উত্তর ডাউনলোড করে নিন।

সবশপষে আমরা যে কথাটি সবসময় বলে আসি, আমাদের কাজে কোন প্রকার ভুল দেখলে আমাদেরকে জানাবেন। আপনাদের কোনকিছু প্রয়োজন হলে আমাদেরকে কমেন্ট করুন। আমরা প্রতিটি কমেন্ট এর উত্তর প্রদান করা হয়।
আরো দেখুন…

এইচএসসি ২০২১ ফিন্যান্স, বাংকিং ও বীমা ৩য় সপ্তাহ এসাইনমেন্ট সমাধান দেখুন

এইচএসসি ২০২১ উৎপাদন ব্যবস্থাপনা ও বিপণন ৩য় সপ্তাহ এসাইনমেন্ট সমাধান

Updated: August 14, 2021 — 7:48 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *