ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন ফলাফল ২০২০(এই মাত্র প্রকাশিত দেখুন)

Dhaka City Election Result 2020 | ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন ফলাফল ২০২০- সিটি কর্পোরেশন নির্বাচন ২০২০ ইতিমধ্যে আজ শুরু হয়েছে। এই নির্বাচন ঢাকা শহরের দুটি অংশে বিভক্ত। একটি ঢাকা উত্তর সিটি কর্পোরেশন এবং অন্যটি ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন।

বেশ কয়েকটি মানুষ এই নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন। বাংলাদেশের দুটি বড় রাজনীতিবিদ দল থেকে এই নির্বাচনের ৪ জন বড় প্রার্থী রয়েছেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থীর নাম আতিকুল ইসলাম। আর বাংলাদেশ জাতীয় পার্টি বিএনপির প্রার্থীর নাম তাবিথ আউয়াল।

অন্যদিকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন অংশ। সেখানে বাংলাদেশ সেনা লীগের প্রার্থীর নাম তাপস। আর বাংলাদেশ জাতীয় পার্টি বিএনপির প্রার্থীরা নাম রাখেন ইশরাক হোসেন।

ডিসিসি নির্বাচন সংবাদ ২০২০

ডিসিসি মানে ঢাকা সিটি কর্পোরেশন। এটি ছিল বাংলাদেশের অন্যতম বৃহৎ সিটি কর্পোরেশন। তবে দুটি ভাগে বিভক্ত হওয়ার পরে এখন আগের অবস্থানে নেই। কিন্তু আমাদের দেশের কিছু মানুষ এখন এটি একটি বড় সিটি কর্পোরেশন হিসাবে বাংলাদেশের সমন্বিত।

এই সিটি কর্পোরেশনের পূর্বের তারিখটি ২০২০, 30 জানুয়ারী। এজন্য নির্বাচন কমিশন এই তারিখ পরিবর্তন করে।

আজ ২০২০ সালের ১ লা ফেব্রুয়ারি এই নির্বাচন ঢাকা শহরে শুরু হতে চলেছে। যদিও এটি কেবল ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য। তবে আমাদের দেশের প্রতিটি মানুষ এই নির্বাচনকে লক্ষ্য করে।

অনেক দেশের বিদেশ কমিশন। তারা আরও বলেছিল যে এটি একটি গুরুত্বপূর্ণ নির্বাচন। তারা সকল লোককে নির্বাচনে অংশ নিতে যেতে বলেছে। আমেরিকান দূতাবাসের মতে তারা জনগণকে নির্বাচনে অংশ নিতে বলেছিল।

ঢাকা সিটি কর্পোরেশন নির্বাচন ২০২০

আমরা জানি যে ঢাকা দুটি ভাগে বিভক্ত হয়েছে। উত্তর সিটি কর্পোরেশন এই শহরের এক অংশ। সিটি কর্পোরেশন পূর্বের পিতা আতিকুল ইসলাম। তিনি এই বছরের নির্বাচনে অন্যতম প্রার্থী। তিনি সর্বাধিক বিখ্যাত দল বাংলাদেশ আ’লীগকে সমর্থন দিয়ে নির্বাচনে অংশ নেন।

অন্য একজন প্রার্থীও এই নির্বাচনে অংশ নিয়েছিলেন তাবিথ আউয়াল নামে বাংলাদেশ জাতীয় পার্টিকে সমর্থন করছেন। দু’জনেরও এই নির্বাচন জয়ের আত্মবিশ্বাস রয়েছে।

ঢাকা সিটির ভোট ২০২০ ফলাফল

উত্তর ও দক্ষিণ অংশে ঢাকা সিটির ভোটদান আজ সকাল ৮:০০ টা থেকে শুরু হয়েছে। সম্পূর্ণ ভোটদানের ব্যবস্থাটি বৈদ্যুতিন ভোটদান মেশিন (ইভিএম) দ্বারা নিয়ন্ত্রণ করা হয়। এই নির্বাচনের ব্যবস্থা করছে মোট 2,468 ভোট কেন্দ্র। বিনা বিরতি ছাড়াই ভোটগ্রহণ চলবে বিকেল ৪ টা পর্যন্ত।

ঢাকা মহানগরীর জনগণ এই নির্বাচনের মাধ্যমে দুই মেয়র নির্বাচিত করবেন। এছাড়াও তারা ঢাকার উত্তর ও দক্ষিণাঞ্চলে কাউন্সিলর বরাদ্দকৃত ১২ কাউন্সিলর এবং ৪১ জন মহিলা কোটা নির্বাচিত করেছেন।

দুটি অংশে মোট ১৩ জন মেয়ের প্রার্থী। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনে ছয় এবং ঢাকা দক্ষিণ অংশে সাতটি ভোটের লড়াইয়ে লড়াই করছে।

মোট ৫৮ লক্ষ ভোটার নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশন থেকে ৩০,৩৫,৬২১ ভোটার এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন থেকে ২৬,৭৪,৮88 ভোটার রয়েছেন। তারা সকলেই ইভিএম পদ্ধতিতে এই ভোট দেবে।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশন নির্বাচনের ফলাফল ২০২০

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিএনপির মেয়র প্রার্থী তাবিথ আউয়াল গুলশানের মনারাত ঢাকা আন্তর্জাতিক বিদ্যালয় ও কলেজে সকাল সাড়ে ৮ টায় ভোট দিয়েছেন।

নবাব হাবিবুল্লাহ মডেল স্কুল অ্যান্ড কলেজে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের বিএল মেয়র প্রার্থী আতিকুল ইসলাম ইতোমধ্যে সকাল ৮ টা ৫০ মিনিটে ভোট দিয়েছেন।

ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৫৪ টি ওয়ার্ড রয়েছে। ২০১২ সালের এপ্রিল মাসে আনিসুল হক প্রথম মেয়র বা এই সিটি কর্পোরেশন ছিলেন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনটি ২০১১ সালে প্রতিষ্ঠিত হয়েছে। নগর অঞ্চলটি প্রাক্তন ঢাকা সিটি কর্পোরেশন দ্বারা পরিচালিত ছিল।

এই অঞ্চলটি সিটি কর্পোরেশনের স্থানীয় সরকার দ্বারা আওতাধীন। এই সিটি কর্পোরেশন ৫৪ টি ওয়ার্ড নিয়ে গঠিত তারা এই নির্বাচন থেকে ৫৪ জন কাউন্সিলরকে নির্বাচন করবে। এই সিটি কর্পোরেশনের অধীনে কয়েকটি অঞ্চলের নাম মিরপুর, মোহাম্মদপুর, শের-ই-বাংলা নগর, পল্লবী, ঢাকা সেনানিবাস, তেজগাঁও, গুলসান, রামপুরা, বনানী, বিমানবন্দর, উত্তরা, হাতিরঝিল ইত্যাদি।

Click Here to See Dhaka North City Corporation Result 2020

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ফলাফল ২০২০

আজ সকাল থেকে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ডিএসসিসির নির্বাচন শুরু হয়েছে। এটি ঢাকার দুটি সিটি কর্পোরেশনের একটি। পূর্ববর্তী ঢাকা শহর দুটি ভাগে বিভক্ত হয়ে এটি তৈরি হয়েছিল।

ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশন ৭৫ টি ওয়ার্ড নিয়ে গঠিত। সমস্ত ভোটার আজ তাদের ভোট দিয়ে তাদের ৭৫ কাউন্সিলর নির্বাচন করবেন।

ঢাকা দক্ষিণ মেয়র প্রার্থী বাংলাদেশ আ’লীগের দলীয় প্রার্থী শেখ ফজলে নূর তাপস এবং অপর প্রার্থীর নাম বিএনপি দল থেকে ইশিয়াক হোসেন।

বাংলাদেশ জাতীয় পার্টির মেয়র প্রার্থী ইশরাক হোসেন আজ সকাল সোয়া ৯ টায় তার ভোট দিয়েছেন। অন্যদিকে, বাংলাদেশ আওয়ামী লীগ মেয়র প্রার্থী শেখ ফজলে নূর তাপস ঢাকার ধানমন্ডি বালিকা উচ্চ বিদ্যালয়ে সকাল সাড়ে ৮ টায় ভোট দিয়েছেন।

Click Here to See Dhaka Soth City Corporation Result 2020

ঢাকা সিটি নির্বাচন ফল ২০২০

সর্বশেষ দুটি সিটি নির্বাচন ২০১৫ সালে অনুষ্ঠিত হয়েছিল। যেখানে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থীরা ঢাকার দুটি অংশে জয়লাভ করেছিলেন। বিএনপি সমর্থিতরা নির্বাচন বর্জন করেছেন। তবে এ বছর বিএনপির প্রার্থীরা বলেছেন যে ভোট শেষ না হওয়া পর্যন্ত তারা মাঠ ছাড়বেন না।

নির্বাচনের জন্য ঢাকা মহানগর পোলিকা ডিএমপি কর্তৃক কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। র‌্যাব, বিজিবি, পুলিশ, পুলিশ ব্যাটালিয়ন ও আনসওয়ারসহ বিভিন্ন এজেন্সি থেকে মোট ৪৯,০০০ আইন প্রয়োগকারী ঢাকার বিভিন্ন এলাকায় ডিউটিতে রয়েছেন। ঢাকা সিটি city election result.

Click Here to See Dhaka North City Corporation Result 2020

Click Here to See Dhaka Soth City Corporation Result 2020

You may also Like to see Pakistan Vs Afghanistan U19 Quarter Final Match Live

Updated: February 5, 2020 — 10:11 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *