রাজধানী ঢাকা সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪ PDF Download

আজকের সেহরির শেষ সময় ২০২৪ ঢাকা ও তার আশেপাশের এলাকার জন্য প্রযোজ্য। সৌদি আরব সহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে গতকাল থেকে রমজান মাসের কার্যক্রম শুরু হয়েছে। আজ যেহেতু আমাদের দেশের সেহরি খাওয়ার সময় নির্ধারণ করা হয়েছে তাই আপনাদেরকে জানতে হবে সেহরির শেষ সময়। এবং আগামীকালকে রোজা রাখার পর অবশ্যই সকল ব্যক্তিকে ঢাকা এলাকার ইফতারের সময়সূচি ডাউনলোড করা প্রয়োজন। সঠিক সময়ের ভেতরে ইফতার করা একটি অনন্য ফজিলত রয়েছে। এখন আমরা আপনাদের সামনে ঢাকা জেলা সেহরি ও ইফতারের সময়সূচি ডাউনলোড লিংক প্রকাশ করব।

আজকের সেহরি ইফতারের টাইম দেখুন

২৪ মার্চ রোজ শুক্রবার থেকে বাংলাদেশে রমজান মাস শুরু হয়েছে। ঢাকা এলাকায় বসবাসরত সকল জনগণদেরকে আজকের সেহরির শেষ সময় জানা অতীব জরুরী। তারাবি নামাজ শেষ করার পর যারা ইতিমধ্যেই সেহরির জন্য প্রিপারেশন নিচ্ছেন তাদের অবগতির জন্য জানানো যাচ্ছে যে আজকে সেহরি সময় শুরু হবে রাত 2:30 থেকে এবং শেষ সময় রমজান মাসে ক্যালেন্ডারে পেয়ে যাবেন। আমরা ইতিমধ্যে রমজান মাসের ক্যালেন্ডার আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি খুব দ্রুত সময়ের মধ্যে পিডিএফ ডাউনলোড করে নিতে পারেন।

সেহরির শেষ সময় ২০২৪ ঢাকা জেলার অন্তর্গত সকল মানুষদের জন্য প্রযোজ্য হবে। যেহেতু আপনাকে ছেড়ে দিয়ে খাওয়াটা অবশ্যই গুরুত্বপূর্ণ তাই সঠিক সময়ের মধ্যে সেটি শেষ করা একটি ভাল কাজ। কারণ আমরা জানি যে সেহেরী শেষ হওয়ার ১০ মিনিট পরেই ফজর নামাজের আযান দেওয়া হয়। তাই এই বিশেষ সময়টিকে অবশ্যই গুরুত্ব দেওয়া আমাদের জন্য অপরিহার্য।

সেহরি ও ইফতারের দোয়া – Iftar & Sehri Dua

Tarabi Namaz Porar Niom, Dua, Munajat [তারাবির সঠিক নিয়ম জেনেনিন]

সেহরির সময় সূচি ২০২৪ শুধুমাত্র ঢাকা বাংলাদেশ এলাকার মানুষদের জন্য পোস্ট করা হয়েছে। বাংলাদেশের ৬৪ জেলার ভিন্ন ভিন্ন সেহরি ও ইফতারের সময়সূচি আমরা পাবলিশ করেছি। এখন আপনি ঢাকা জেলার পোষ্টের মধ্যে অবস্থান করছেন। আমরা আমাদের প্রতিটি পোষ্টের ভিতর সকল জেলার পৃথক পৃথকভাবে ক্যালেন্ডার আপলোড করেছি। এতে করে প্রতিটি জেলার মানুষ তাদের নিজের এলাকার সময়সূচী অনুযায়ী ইফতার ও সেহেরী পালন করতে পারে।

সেহরির শেষ সময় আজকের সময় অনুযায়ী দেখতে হলে আপনাকে অবশ্যই আমাদের ওয়েবসাইট কে ভিজিট করাটা প্রয়োজন। এর একটি বিশেষ কারণ হচ্ছে সময়মতো সেহরি খাওয়াটা মুমিন মুসলমানদের জন্য জরুরী।

আজকের সেহরি ও ইফতারের সময়সূচি কেবলমাত্র ঢাকা এলাকা ও তার পার্শ্ববর্তী জেলা গুলোর জন্য প্রযোজ্য হবে। যারা গাজীপুর নারায়ণগঞ্জ মানিকগঞ্জ মুন্সীগঞ্জ নরসিংদী ইত্যাদি এলাকায় অবস্থান করছে তারাও এই সময়সূচী পালন করতে পারবে।

রোজার নিয়ত: রোজা রাখার আরবি নিয়ত: نَوَيْتُ اَنْ اُصُوْمَ غَدًا مِّنْ شَهْرِ رَمْضَانَ الْمُبَارَكِ فَرْضَا لَكَ يَا اللهُ فَتَقَبَّل مِنِّى اِنَّكَ اَنْتَ السَّمِيْعُ الْعَلِيْم

আরবি নিয়তের বাংলা উচ্চারণ- নাওয়াইতু আন আছুমা গদাম মিং শাহরি রমাদ্বানাল মুবারকি ফারদ্বল্লাকা ইয়া আল্লাহু ফাতাক্বব্বাল মিন্নী ইন্নাকা আংতাস সামীউল আলীম।

আপনারা যারা ইতিমধ্যে রোজা রেখেছেন ইফতার করতে এসেছেন আপনারা অবশ্যই ইফতারের দোয়া জানা জরুরী। ইফতার করার পূর্বে যে দোয়া পড়তে হবে তা নিচে দেওয়া হল: 

ইফতারের করার সময় যে দোয়া পড়বেন

আরবি :

بسم الله اَللَّهُمَّ لَكَ صُمْتُ وَ عَلَى رِزْقِكَ اَفْطَرْتُ

ইফতারের দোয়া বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।

অর্থ : হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিজের মাধ্যমে ইফতার করেছি। (মুআজ ইবনে জাহরা থেকে বর্ণিত, আবু দাউদ, হাদিস : ২৩৫৮)