News

[১ম মেধাতালিকা] NU ডিগ্রী ১ম বর্ষের ভর্তি ফলাফল ২০২২ Degree Admission Result PDF Download

ডিগ্রি প্রথম বর্ষ ভর্তি ফলাফল 2022 কিছুক্ষণ আগে প্রকাশ করা হয়েছে http://app1.nu.edu.bd/। প্রিয় শিক্ষার্থী আপনি কি এ বছর ডিগ্রী ভর্তি হওয়ার জন্য আবেদন করেছিলেন? যদি করে থাকেন তাহলে এই ফলাফলটি আপনার জন্য প্রযোজ্য হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বাংলাদেশের ডিগ্রী তিন বছরের জন্য কোর্সে ভর্তির আবেদন অনেক আগে শুরু হয়েছে আজ এ পরীক্ষার ফলাফলের জন্য দিন ধার্য করা হয়েছে। আশাকরি ফলাফল দেখার জন্য আপনারা অধীর আগ্রহে বসে আছেন। এখন আপনারা মেধা তালিকা অনুযায়ী আপনার পছন্দের কলেজের জন্য মনোনীত বিষয় সহ দেখতে পাবেন।

ডিগ্রি ১ম বর্ষের ভর্তির জন্য প্রতিবছর সকল ভর্তি কার্যক্রম শেষে জাতীয় বিশ্ববিদ্যালয় বিজ্ঞপ্তি প্রকাশ করে থাকেন। এবছর ভর্তি প্রক্রিয়া শুরু হতে একটু সময় বেশি লেগেছে। ডিগ্রী 2021-22 শিক্ষাবর্ষে সকল বিষয়ের অধীনে সারা বাংলাদেশের সকল কলেজের ভর্তির প্রথম মেধা তালিকা প্রকাশ করা হলো। এই পোষ্টের মাধ্যমে আমরা খুব সহজে আপনাদেরকে দেখাবো কিভাবে ডিগ্রী ফলাফল দেখতে হয়।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় বাংলাদেশ এর অধীনে সকল কলেজ এর প্রতিটি বিষয়ে ডিগ্রি ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। কিন্তু ডিগ্রী ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ করা হয়েছিল সেপ্টেম্বর মাসের মধ্য সময় থেকে। আজ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ডিগ্রি প্রথম বর্ষ মেধা তালিকা প্রকাশ করা হয়েছে। নতুন নোটিশ এর তথ্য মতে জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছিল কেবলমাত্র তাদেরকে মেধাতালিকায় স্থান দেওয়া হয়েছে।

১ম বর্ষ ডিগ্রী ভর্তি প্রথম মেধা তালিকা

যারা গত বছর ডিগ্রী ভর্তি পরীক্ষার জন্য আবেদন করেছিল কিন্তু হয়নি তারা এ বছর সুযোগ পাবে না। সকল দিক বিবেচনা করে ডিগ্রি ভর্তির প্রথম মেধা তালিকায় স্থান পেয়েছে তাদেরকে অতিসত্বর নির্দিষ্ট তারিখ অনুযায়ী টাকা জমা প্রদান পূর্বক কলেজ ভর্তির জন্য চূড়ান্ত করতে হবে। এই তালিকায় স্থান পাওয়া সকল শিক্ষার্থীরা চাইলে তাদের মাইগ্রেশন অন করে রাখতে পারে এক্ষেত্রে অন্যান্য কলেজগুলোতে তারা তাদের পছন্দ অনুযায়ী বিষয় পাবে। তবে অবশ্যই শিক্ষার্থীদের কে প্রথমে ভর্তির নিশ্চয়তা নির্দিষ্ট ফি প্রদান করতে হবে।

Top Stories

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি ভর্তি হওয়ার জন্য সকল প্রকার কারিকুলাম তথ্যগুলো নতুন নোটিশ এর মধ্যে দেওয়া আছে। নিচে আমরা এই নোটিশ এর একটি ছবি দিয়ে দিলাম এতে করে আপনারা গুরুত্বপূর্ণ তারিখ গুলো দেখে নিতে পারেন।

ডিগ্রি ১ম বর্ষের ফলাফল 2022 এখানে দেখুন

ডিগ্রি ১ম বর্ষ ভর্তি পরীক্ষার ফলাফল দেখার জন্য অথবা প্রথম মেধাতালিকা চেক করার জন্য তোমাকে অবশ্যই তোমার আইডিতে লগইন করতে হবে। নিচে আদমা রেপ্লিকেশন রোল নাম্বার এবং পিন নাম্বার দিয়ে লগইন বাটনে ক্লিক করো। লগইন করার পর দেখতে পাবে তোমাকে দেওয়া কলেজের নাম এবং বিষয়।

ডিগ্রি ভর্তি পরীক্ষার অফিশিয়াল ওয়েবসাইট লিংক

এখানে কিছু দেখতে না পেলে সরাসরি ফলাফল পিডিএফ এর মাধ্যমে দেখতে এখানে ক্লিক করুন

২০২১-২০২২ শিক্ষাবর্ষে ডিগ্রি ভর্তির মেধাতালিকা SMS

শিক্ষার্থীরা চাইলে তাদের মেধা তালিকার টি এসএমএস এর মাধ্যমে মোবাইলে দেখে নিতে পারো সেক্ষেত্রে তোমাদেরকে প্রতি এসএমএস এর জন্য চার টাকা ফি প্রদান করতে হবে। আমরা যতটুকু জানি যে যদি আপনি দুপুর দুইটায় এসএমএস পাঠান তাহলে বিকেল চারটার পর আপনার ফিরতি এসএমএস এর মাধ্যমে ভর্তির ফলাফল পেয়ে যাবেন। এসএমএস পাঠানোর নিয়ম টি নিচে দেওয়া হল:

Degree Admission Result SMS Check

মেধাতালিকায় চান্স না পেলে করণীয় কি?

আপনি যদি প্রথম মেধাতালিকায় চান্স না পেয়ে থাকেন তাহলে অবশ্যই দ্বিতীয়বার আবেদন করবেন আর আবেদন করলে দ্বিতীয় মেধা তালিকার ফলাফল প্রকাশের জন্য অপেক্ষা করতে হবে। দ্বিতীয় মেধা তালিকা আবেদন করার জন্য নতুন করে কোনো প্রকার টাকা প্রদান করতে হবে না। তবে যদি বিজ্ঞপ্তিতে নতুন করে টাকা দিতে বলা হয়ে থাকে তাহলে সে সংক্রান্ত কিছু অল্প টাকা দিয়ে দ্বিতীয় মেধা তালিকার জন্য আবেদন করতে হবে। মূলত যে সকল শিক্ষার্থীরা প্রথম মেধা তালিকায় ভর্তি হবে না অথবা ভর্তি নিশ্চায়ন করবে না তাদের সিট গুলো ফাঁকা হলে দ্বিতীয় মেধাতালিকায় পুনরায় প্রদান করা হবে।

দ্বিতীয় মেধা তালিকার ফলাফল এখানে প্রকাশ করা হয়েছে

পছন্দের কলেজ না আসলে করণীয় কি?

এক্ষেত্রে সকল শিক্ষার্থীদের একটি প্রশ্ন পছন্দের কলেজের বিষয় না পাওয়া অথবা না পাওয়া যায় সে ক্ষেত্রে আমাদের করণীয় কি? আমরা শুধুমাত্র আপনাদেরকে বলবো যদি পছন্দের কলেজে অথবা বিষয় না পেয়ে থাকেন তাহলে অবশ্যই মাইগ্রেশন অন করে রাখবেন। আপনাকে অবশ্যই মাইগ্রেশন এর ফলাফল দেওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

মাইগ্রেশন এর ফলাফল কতদিন পরে দেওয়া হয়?

সাধারণত দ্বিতীয় মেধা তালিকা ফলাফল প্রকাশ করার আগে অর্থাৎ দুই থেকে তিন দিন পূর্বে মাইগ্রেশন এর ফলাফল প্রকাশ করা হয়। মাইগ্রেশনের শিক্ষার্থীরা নতুন কলেজে সিট পেয়ে থাকে তারা অবশ্যই নির্দিষ্ট তারিখ মোতাবেক নিশ্চয়ন করতে হবে। যদি আপনি আর মাইগ্রেশন করতে না চান তাহলে অবশ্যই অনলাইনে আপনার মাইগ্রেশন টি অফ করে দিতে হবে। তাহলে আর অটোমাইগ্রেশন হবে না এবং আপনি আপনার পছন্দের কলেজটিতে ভর্তি হতে পারবেন। মাইগ্রেশন এর ফলাফল দেখতে ক্লিক করুন

ডিগ্রিতে ভর্তি হতে কত টাকা লাগে?

এক্ষেত্রে আমরা সঠিক টাকার পরিমাণ ঠিক বলতে পারছি না। তবে বিগত বছরের ধারণা মোতাবেক আমরা বলতে পারি যে কলেজের উপর ভিত্তি করে এই টাকার পরিমাণ কিছুটা কম বেশী হয়ে থাকে। যে সকল কলেজগুলো একটুও ভাল মানের এবং শহরের ভিতরে হয়ে থাকে সেখানে দেখা যায় তিন থেকে চার হাজার টাকার ভেতর ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করা যায়।

তবে কিছুটা পার্থক্য থাকে যে সকল শিক্ষার্থীরা বিজ্ঞান বিভাগের বিষয় গুলো তে ভর্তি হতে চায় তাদেরকে মানবিক ও ব্যবসায় শিক্ষা শাখার শিক্ষার্থীদের থেকে দুই থেকে তিন হাজার টাকা বেশি প্রদান করতে হয়।

ডিগ্রী ভর্তি ফি জমা দেওয়ার নিয়ম

ডিগ্রিতে ভর্তি হওয়ার জন্য যে সকল টাকা অনলাইনে অথবা ব্যাংকের মাধ্যমে প্রদান করতে হয় তা খুব সহজে সম্পন্ন করা যায়। অনলাইনে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে ‘বিকাশ‘ ব্যবহার করে টাকা প্রদান করা যায়। অথবা আপনি যদি চান সোনালী ব্যাংক অথবা রূপালী ব্যাংকের শাখায় নির্দিষ্ট কলেজের একাউন্ট নাম্বার অনুযায়ী টাকা প্রদান করতে পারেন। এক্ষেত্রে আপনি ভর্তি হওয়া কলেজটিতে আগে গিয়ে এসকল তথ্য গুলো খোজ নিতে হবে।

১ম মেধা তালিকার ফলাফল দেখতে এখানে ক্লিক করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *