News

৯ম (নবম) শ্রেনী বিজ্ঞান [১১তম সপ্তাহ] এসাইনমেন্ট সমাধান PDF Download

নবম শ্রেণির বিজ্ঞান বিষয়ের এগারতম সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন ও সমাধান প্রকাশিত হয়েছে। প্রিয় শিক্ষার্থী আপনি যদি নবম শ্রেণীর একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে এই পোস্টটি আপনার জন্য প্রযোজ্য। আমরা এখানে এখন আলোচনা করব নবম শ্রেণির বিজ্ঞান বিষয়ক এই সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ ও তার উত্তর নিয়ে। আশা করি আপনি অ্যাসাইনমেন্ট এর সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়বেন এবং এখান থেকে মূল্যবান উত্তরটি সংগ্রহ করে নিবেন।

এসাইনমেন্ট এর কাজ শুরু হওয়ার পর থেকে আমরা গত দুই সপ্তাহ ধরে অ্যাসাইনমেন্টের উত্তর প্রদান করে আসছি। আপনারা জানেন যে প্রতিটি অ্যাসাইনমেন্টের উত্তর খুব সুন্দরভাবে আমাদের ওয়েবসাইট থেকে প্রকাশ করা হয়। এর উত্তর গুলো ফলো করে শিক্ষার্থীরা তাদের নিজেদের মতো করে অ্যাসাইনমেন্ট করতে পারে।

আপনারা আমাদের উত্তর পুলককে নমুনা উত্তর বলে বিবেচিত করবেন। অবশ্যই কোনো শিক্ষার্থী আমাদের উত্তরগুলো কে সরাসরি নিজের মত ছাড়া লিখবেন না। আমাদের উত্তর গুলো পড়ে নিজের মতো করে খাতায় অ্যাসাইনমেন্টের উত্তর সাজিয়ে লিখবেন।

শিক্ষার্থীরা চলুন তাহলে আমরা একাদশ সপ্তাহের বিজ্ঞান বিষয়ের নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর সমাধানটি দেখে আসি। বলে রাখা ভালো এখান থেকে শিক্ষার্থীরা আগামী প্রতিটি সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর পেয়ে থাকবে।

নবম শ্রেণি বিজ্ঞান অ্যাসাইনমেন্ট কাজ

আমাদের সকলের প্রিয় অ্যাসাইনমেন্ট কাজের ১১তম সপ্তাহে এসে নবম শ্রেণির বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্টের কাজ এখন আমরা দেখব। আপনারা সকলেই জানেন যে এই 11 তম সপ্তাহে এসে বিজ্ঞান বিষয়ের মাত্র তৃতীয় অ্যাসাইনমেন্ট দেওয়া হয়েছে। এরপূর্বে বিজ্ঞান বিষয়ের দুটি অ্যাসাইনমেন্টের সফলভাবে সমাধান করে আমরা তা শিক্ষকের নিকট জমা দিতে পেরেছিলাম।

Top Stories

আমাদের এসাইনমেন্ট উত্তর ফলো করে শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট করে তারা সকলেই ভালো নম্বর পেয়েছে বলে আমাদেরকে জানিয়েছে। সরকারি নির্দেশনা মোতাবেক আপনারা উপগ্রহ কোন অনলাইন উত্তর কে কপি করবেন না অবশ্যই পড়ে নিজের মতো করে লিখবেন।

আপনারা জানেন যে নবম শ্রেণির 11 তম সপ্তাহে বিজ্ঞান বিষয়ের দ্বিতীয় অধ্যায় জীবনের জন্য পানি থেকে প্রশ্ন করা হয়েছে। এর আগের সপ্তাহে আমরা প্রথম সপ্তাহ থেকে এসাইনমেন্ট কাজ পেয়েছিলাম।

অ্যাসাইনমেন্ট দ্বারা নির্ধারিত কাজ-৩

অধ্যায়’ ও অধ্যায়ের শিরোনাম: জীবনের জন্য পানি

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পার্ট নম্বর ও বিষয়বস্তু:

পানির ধর্ম

পানির উৎস

জলজ উদ্ভিদের জন্য পানির প্রয়োজনীয়তা

পানির মানদণ্ড

পানির পুনরাবর্তন ও পরিবেশ সংরক্ষণে পানির ভূমিকা

পানির বিশুদ্ধকরণ

বাংলাদেশে পানির উৎস দূষণের কারণ

উদ্ভিদ প্রাণী এবং মানুষের উপর পানি দূষণের প্রভাব

বৈশ্বিক উষ্ণতা বাংলাদেশের পানি দূষণের প্রতিরোধ কৌশল এবং নাগরিকের দায়িত্ব।

বাংলাদেশে পানির উৎস হুমকি।

পানি প্রবাহের এবং আন্তর্জাতিক নিয়মনীতি।

এসাইনমেন্ট বা নির্ধারিত কাজ:

প্রজ্ঞা তার বাবার সাথে বুড়িগঙ্গা নদীতে নৌকা করে বেড়াতে গেল। দাদা বাড়িতে যাওয়ার সময় নদীর পাড়ের যে ছবি তার মনে গেঁথে ছিল তার সঙ্গে এই মুহূর্তে দেখা চিত্রের সঙ্গে কোনো মিল খুঁজে পেল না। নদীর কোন পাড় নেই, আছে অসংখ্য দালানকোঠা দোকান পাট শিল্প কারখানা। পানির রং একেবারেই কালো দুর্গন্ধময়। যে বিশুদ্ধ বাতাস নেভার উদ্দেশ্যে বের হয়েছিল উল্টো দুর্গন্ধের তার দম বন্ধ হয়ে আসতে লাগল প্রজ্ঞার খুব মন খারাপ হলো। দেশের এত বড় নদীর এই দুরবস্থা।

ক) বুড়িগঙ্গা নদীর পানি, মাছসহ অন্যান্য জীব বসবাসের জন্য উপযুক্ত কিনা? ব্যাখ্যা কর।

খ) বুড়িগঙ্গার পাড়ে যদি কোনো ফসলী জমি থাকে তাহলে তার সেচ কার্যক্রম কি বুড়িগঙ্গার পানি দিয়ে করা সম্ভব? তোমার উত্তরের পক্ষে যুক্তি দাও।

ঘ) বুড়িগঙ্গাকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে স্থানীয় জনগণের সহায়তায় তুমি কি করতে পারো? উপস্থাপন করো।

নির্দেশনা: পাঠ্যবইয়ের সহায়তা নিতে পারো।

ইন্টারনেট, বিভিন্ন মিডিয়া ও প্রতিবেদনের সহায়তা নিতে পারো।

মূল্যায়ন রুব্রিক্স:

অতি উত্তম:

সম্পূর্ণরূপে পানি দূষণ ও এর ক্ষতিকর প্রভাব বিশ্লেষণ করতে পারা।

মানসম্মত পানির প্রয়োজনীয়তা পুরোপুরি বর্ণনা করতে পারা।

পানির উৎস ও স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করন বিষয়ে সঠিক ও পরিপূর্ণ উপস্থাপনা।

সম্পূর্ণরূপে পরি পার্শিক প্রয়োজনে নিজেকে সংযুক্ত করার প্রয়োজনীয়তা অনুধাবন।

উত্তম:

অধিকাংশ ক্ষেত্রে পানি দূষণের ক্ষতিকর প্রভাব বিশ্লেষণ করতে পারা।

অধিকাংশ ক্ষেত্রেই মানসম্মত পানির প্রয়োজনীয়তা বর্ণনা করতে পারা।

পানির উৎস ও স্বাভাবিক প্রবাহ নিশ্চিত করণে বিষয় বেশিরভাগ উপস্থাপন।

পারিপার্শ্বিক প্রয়োজনের নিজেকে সংযুক্ত করার প্রয়োজনীয়তা অনুধাবন।

৯ম (নবম) শ্রেনী বিজ্ঞান ১১তম সপ্তাহ এসাইনমেন্ট সমাধান ২০২১

আপনারা যদি এই এসাইনমেন্ট এর সঠিক এবং নির্ভুল সমাধান পেতে চান তাহলে আমাদের দেখানো উত্তর গুলো ফলো করে থাকুন। আপনারা জানেন যে আমাদের ওয়েবসাইটে ফলো করা যে সকল শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট জমা দেয় তারা সকলেই 80 থেকে 90 ভাগ নম্বর পায়।

যদি কোনো শিক্ষার্থী অ্যাসাইনমেন্টের উত্তর দিকে পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করতে চান তাহলে আমাদের এখান থেকে ডাউনলোড করতে পারেন। আপনারা জানেন যে আমাদের প্রতিটি উত্তর পিডিএফ আকারে ও আপলোড করে থাকি। এতে করে শিক্ষার্থীদের মাঝে খুব ভালো মনোযোগ দেখা যায় কারণ তারা পিডিএফ ত ডাউনলোড করে অফলাইনে অ্যাসাইনমেন্ট এর কাজগুলো সম্পন্ন করতে পারে। অ্যাসাইনমেন্ট উত্তর PDF দেখতে এখানে ক্লিক করুন ]

See More…..

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *