Class 8 ICT (অষ্টম শ্রেণীর আইসিটি) Assignment Solution 2021

Class 8 ICT assignment solution has been published today. If you are searching ICT assignment solution for eight classes. Then you are in right place and take it from here easily. We know some of the students are worried about this assignment work. Because they just attend the class in this year. Class is not started yet, the teacher also does not teach the team any single topic.

So that, they face some problem to solve all questions. They check online help to create this assignment solution fresh copy. Then class eight is the most important than others. So take the task in a hard hand and prove it again that you are in a base platform of ICT course. 

Class 8 Assignment Solution 2021 ICT 

ICT is the common subject of all students in this class. If you are a student of the relevant class and need to get more marks in this course. You must complete this course assignment solution immediately.

Previous Assignment Solution is Given Below:

Class 8 ICT (অষ্টম শ্রেণীর আইসিটি) (4th & 5th Week) Assignment Solution – একজন ব্যক্তি সরকারের গৃহীত তথ্য ও যোগাযোগ ভিত্তিক সেবা থেকে কীভাবে সহযোগিতা পেতে পারেন?

ভুমিকাঃ

তথ্য অ প্রযুক্তির ব্যাপক বিকাশের ফলে সমাজের বিভিন্ন স্তরে বিভিন্ন ধরনের পরিবর্ত্ন সূচিত হয়েছে। তথ্য ও প্রযুক্তির প্রসারের ফলে একজন ব্যক্তি অনেক বেশি দক্ষ হয়ে ওঠে। বেড়েছে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রসার। আমাদের দেশেও সরকার বিভিন্নরকম তথ্য ও যোগাযোগভিত্তিক সেবা দিয়ে যাচ্ছে। এতে করে জিবনযাপনের প্রায় প্রতিটি ক্ষেত্রেই, যেমন- কর্মসংস্থান, শিক্ষা, যোগাযোগ, চিকিৎসা প্রভৃতি সেবা নেয়ার সুযোগ তৈরি হয়েছে।

সেবাসমূহের তালিকাঃ

সরকার গৃহীত বিভিন্ন সেবাসমূহের তালিকা নিচে দেয়া হলঃ-

১। সরকারি তথ্যাদি প্রকাশ

২। আইন ও নীতিমালা প্রণয়ন ও সংশোধন

৩। বিশেষ বিশেষ দিবস ও ঘটনা সম্পর্কে প্রকাশ

৪। ই-পর্চা

৫। ই-বুক

৬। ই-পুর্জ়ি

৭। পাবলিক পরিক্ষার ফলাফল প্রকাশ

৮। ই-স্বাস্থসেবা

৯। অনলাইনে আয়কর রিটার্ন প্রস্তুতকরণ

১০। টাকা স্থানান্তর

১১। পরিসেবার বিল পরিশোধ

১২। পরিবহন

১৩। অনলাইন রেজিস্ট্রেশন

ডিজিটাল বাংলাদেশ ও প্রযুক্তিভিত্তিক সেবাঃ

ডিজিটাল বাংলাদেশের প্রায় সমস্ত খাতে তথ্য ও প্রযুক্তিগত সেবা চালু রয়েছে। তথ্য ও প্রযুক্তির প্রয়োগের ফলে কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতে দারুন প্রসার এসেছে। বৃদ্ধি পেয়েছে উৎপাদনশীলতা। তৈরি হচ্ছে নিত্যনতুন কাজের সুযোগ। মোবাইল ফোন ও ইন্টারনেটের বিকাশের ফলে অনেক মানুষ এখন ঘরে বসেই আয় করতে পারছে। তথ্য ও প্রযুক্তির প্রয়োগের ফলে শুধু দেশের মধ্যেই নয়, বরং পুরো পৃথিবীর সাথেই সামাজিক যোগাযোগ বৃদ্ধি পেয়েছে। ডিজিটাল বাংলাদেশে চালু হয়েছে বিভিন্ন ই-সেবা। যেমন- ই-বুক, ই-পর্চা, ই-স্বাস্থসেবা প্রভৃতি।

প্রযুক্তিভিত্তিক সেবার গুরুত্বঃ

জিবনের প্রতিটি ক্ষেত্রেই রয়েছে প্রযুক্তিভিত্তিক সেবার গুরুত্ব। নিচে তার আলোচনা করা হলোঃ-

১) কর্মসৃজন ও কর্মপ্রাপ্তিতেঃ তথ্য ও প্রযুক্তির প্রয়োগের ফলে উৎপাদনশীলতা বাড়ে। ফলে কাজের সুযোগ বেড়েছে অনেক। মোবাইল আর ইন্টারনেটের প্রসারের ফলে প্রচুর কাজের ক্ষে্ত্র তৈরি হয়েছে। তথ্য ও প্রযুক্তির প্রয়োগ ঘরে বসেও কাজের সুযোগ তৈরি করেছে।

২) যোগাযোগঃ বর্তমানে আমরা এক জায়গায় থেকে অন্য জায়গার খবর খুব সহজেই পেতে পারি। সামাজিক যোগাযোগের উপায় এখন হাতের মুঠোয়। এসব সম্ভব হয়েছে তথ্য ও প্রযুক্তির প্রয়োগের ফলে।

৩) ব্যবসাঃ উন্নত যোগাযোগ ব্যবস্থা, তত্থ্য সংরক্ষণ, বিক্রয় ব্যাবস্থাপনা এই বিষয়গূলোর বিশদ প্রসার ঘটেছে তথ্য ও প্রযুক্তির প্রয়োগের ফলে।

৪) সরকারি কর্মকান্ডেঃ সরকারি কর্মকান্ডে তথ্য ও প্রযুক্তির প্রয়োগের ফলে বিভিন্ন সেবা চালু হয়েছে। যেমন- সরকারি তথ্যাদি প্রকাশ, আইন ও নীতিমালা প্রণয়ন ও সংশোধন, বিশেষ বিশেষ দিবস ও ঘটনা সম্পর্কে প্রকাশ, ই-পর্চা, ই-বুক, ই-পুর্জ়ি, পাবলিক পরিক্ষার ফলাফল প্রকাশ, ই-স্বাস্থসেবা, অনলাইনে আয়কর রিটার্ন প্রস্তুতকরণ, টাকা স্থানান্তর, পরিসেবার বিল পরিশোধ, পরিবহন, অনলাইন রেজিস্ট্রেশন।

৫) চিকিৎসাঃ চিকিৎসা ক্ষেত্রে তথ্য ও প্রযুক্তির প্রয়োগ অভূতপূর্ণ ভূমিকা রেখেছে। সঠিক রোগ নির্ণয়, পর্যবেক্ষন, নিয়ন্ত্রন এবং বিভিন্ন চিকিৎসা গবেষণা সম্ভব হচ্ছে তথ্য ও প্রযুক্তির প্রয়োগের ফলে।

৬) গবেষণাঃ তথ্য ও প্রযুক্তির কারনে গবেষণা জগতের শুধু যে উন্নতি হচ্ছে তা নয়, বরং যোগ হয়েছে নতুন্ মাত্রার।

উপসংহারঃ  

পরিশেষে বলা যায় যে, তথ্য ও প্রযুক্তির প্রয়োগের ফলে আমরা দিনদিন এগিয়ে যাচ্ছি নতুন পৃথিবীতে। জিবনের প্রতিটি কাজ়ে আমরা তথ্য ও প্রযুক্তির ব্যবহার করে চলেছি। তথ্য ও প্রযুক্তির প্রয়োগে ফলে আমাদের কাজ অনেক সহজ এবং কম সময়সাপেক্ষ হয়েছে। আমাদের দেশের সরকার গৃহিত তথ্য ও প্রযুক্তির সেবা সমুহ আমাদের জীবন কে সহজে পরিচালিত করতে সাহায্য করছে।

৮ম শ্রেণির বাংলা এসাইনমেন্ট ১০০% সঠিক সমাধান

Class 8 English Assignment Solution 2020 (3rd Week)

৮ম শ্রেণির গণিত এসাইনমেন্ট সমাধান ডাউনলোড করুন

৮ম শ্রেণির বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান ডাউনলোড করুন

৮ম শ্রেণির ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান ডাউনলোড করুন

৮ম শ্রেণির হিন্দুধর্ম শিক্ষা এসাইনমেন্ট সমাধান ডাউনলোড করুন

hazabarolo.com, hojoborolo.com, Assignment Somadhan of Class 6, hozoborolo.com, Assignment er uttor Class 6, suggestionquestion.com, newresultbd.com, allresultbd.com, examresultbd.com, allnewjobcircular.com, alleducationresult.com, Class 6 vugul assignment sylabus somadhan, class 6 vugul somadhan , Assignment Prosner Uttor Class 6, dhaka board class 6 assignment somadhan, class 6 krisi somadhan

Updated: March 23, 2021 — 4:12 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *