বাংলাদেশ ও ভিয়েতনাম এর কৃষির তুলনা কর।

চীনা ও ভিয়েতনামীয় রাজতন্ত্রের সময় ভিয়েতনামের সমাজ ছিল কৃষিভিত্তিক। ধান ছিল এর প্রধান উৎপন্ন কৃষিদ্রব্য। ফরাসি ঔপনিবেশিক শাসনের সময় কৃষির আধিপত্য বজায় থাকলেও সাধারণ চাষাবাদের চেয়ে কৃষিদ্রব্য রপ্তানির উপর জোর দেওয়া হয়। ফলে ধানের পাশাপাশি কফি, চা, রবার এবং অন্যান্য ক্রান্তীয় শস্য উৎপাদন শুরু হয়। বড় শহরগুলিতে ক্ষুদ্র শিল্প ও বাণিজ্য খাতের বিকাশ ঘটে কিন্তু ফ্রান্সের সাথে প্রতিযোগিতার সৃষ্টি হবে বলে ফরাসি ঔপনিবেশিক শাসকেরা এগুলিকে তেমন উৎসাহিত করেননি।

বাংলাদেশে কর্মসংস্থানের সবচেয়ে বড় খাত হচ্ছে কৃষি। ২০১৮ সালের বাংলাদেশের অর্থনৈতিক সমীক্ষার তথ্যমতে, এটি মোট শ্রমশক্তির ৪০.৬ ভাগ যোগান দিয়ে থাকে এবং দেশের জিডিপিতে এর অবদান ১৪.১০ শতাংশ। দেশের সামষ্টিক অর্থনীতিতে যেমন কর্মসংস্থান সৃষ্টি, দারিদ্র দূরীকরণ, মানবসম্পদ উন্নয়ন এবং খাদ্য নিরাপত্তায় এই খাতের ভূমিকা অনস্বীকার্য।

৮ম শ্রেণির সকল বিষয় এসাইনমেন্ট সমাধান ডাউনলোড করুন

hazabarolo.com, hojoborolo.com, Assignment Somadhan of Class 6, hozoborolo.com, Assignment er uttor Class 6, suggestionquestion.com, newresultbd.com, allresultbd.com, examresultbd.com, allnewjobcircular.com, alleducationresult.com, Class 6 vugul assignment sylabus somadhan, class 6 vugul somadhan , Assignment Prosner Uttor Class 6, dhaka board class 6 assignment somadhan, class 6 krisi somadhan

Updated: November 20, 2020 — 4:27 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *