News

৮ম 2022 বাংলা (১ম সপ্তাহ) এসাইনমেন্ট সঠিক উত্তর প্রকাশিত এখানে ডাউনলোড করুন

প্রিয় শিক্ষার্থীবৃন্দ ২০২২ শিক্ষাবর্ষে ৮ম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিতরণ করা হয়েছে। ৬ ফেব্রুয়ারি, রোজ রবিবার বিকেলে নতুন এক বিজ্ঞপ্তির মাধ্যমে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর থেকে এই এসাইনমেন্ট এর কাজ প্রদান করা হয়। ৮ম থেকে নবম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বাংলা ও গণিত এই দুই বিষয়ের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রদান করা হয়েছে কেবলমাত্র দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বাংলা এসাইনমেন্ট দ্বিতীয় সপ্তাহের হবে। এই পোষ্টের মাধ্যমে আমরা ৮ম শ্রেণীর বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর কাজ ও এর সমাধান প্রকাশ করেছি।

যে সকল শিক্ষার্থীরা 2022 সালে ৮ম শ্রেণীতে অধ্যায়নরত আছে তারা কেবলমাত্র এই অ্যাসাইনমেন্টের পোস্টটি পড়বেন। ৮ম শ্রেণীর বাংলা বিষয়ের প্রথম সপ্তাহের কাজগুলো একটি ছবি আকারে ও লিখিত আকারে আমরা প্রকাশ করলাম। প্রতিটি প্রশ্নের উত্তর ভিন্ন আরেকটি পোস্টের মাধ্যমে দিয়েছি আমরা। আপনি চাইলে লিংকে ক্লিক করে ওই উত্তর গুলো দেখে নিতে পারেন।

এখন আমরা আলোচনা করতে যাচ্ছি ক্লাস সিক্সের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিষয় বাংলা। বাংলা একটি খুব সহজ বিষয় এটা সকল শিক্ষার্থীর জানা। শিক্ষার্থীরা এসাইনমেন্ট এর সমাধান গুলো সঠিক সময়ে সম্পন্ন করে ক্লাস শিক্ষকের নিকট জমাদান করে তবে এই বাংলা বিষয়ে তাদের জন্য আরো সহজ হবে বলে আমাদের আশা। নিচে বাংলা বিষয়ের প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ গুলো দেওয়া হল এবং তার পরে একটি ছবি আকারে এসাইনমেন্ট দেয়া হয়েছে চাইলে যে কেউ ছবিটি ডাউনলোড করে নিতে পারে।

উপযুক্ত বিষয়েও সূত্রসমুহের আলোকে সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে, কোভিড-১৯ অতি মারির কারণে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড এনসিটিবি কর্তৃক ২০২১ সালের নেয় ২০২২ সালের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য রুবিক্স সহ এসাইনমেন্ট প্রণয়ন করা হয়েছে। প্রণীত এসাইনমেন্ট সূত্রোক্ত 1 নং সড়কের বিজ্ঞপ্তি অনুসারে বাস্তবায়ন করতে হবে। এছাড়া অ্যাসাইনমেন্টে উল্লিখিত মূল্যায়ন নির্দেশনা অনুযায়ী বিতরণকৃত অ্যাসাইনমেন্ট মূল্যায়ন করতে হবে।

এমত অবস্থায় 2022 শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে দশম শ্রেণির শিক্ষার্থীদের জন্য প্রণয়ন কিত প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট বিতরণ করা হলো। বিতরণকৃত অ্যাসাইনমেন্ট শিক্ষার্থীদের প্রদান ও গ্রহণের ক্ষেত্রে স্বাস্থ্যবিধি সংক্রান্ত বিধি নিষেধ যথাযথভাবে অনুসরণ পূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশক্রমে অনুরোধ করা হল।

Top Stories

২০২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা

অষ্টম শ্রেণি

বিষয়: বাংলা

এসাইনমেন্ট নম্বর: ১

অ্যাসাইনমেন্ট কাজ: চারপাশের পশুপাখির প্রতি দায়িত্ব নিরুপণ

শিখনফল/বিষয়বস্তু: পশুপাখি ও জীবজন্তুর উপর মানুষের নির্ভরশীলতা উপলব্ধি করতে পারবে এবং তাদের প্রতি যত্নবান হওয়ার প্রয়োজনীয়তা ব্যাখ্যা করতে পারবে।

অ্যাসাইনমেন্ট প্রণয়নের নির্দেশনা:

  1. পাঠ্য বই থেকে অতিথির স্মৃতি গল্পটি পড়তে হবে।
  2. চারপাশে যেসব পশুপাখির দেখা যায় তার তালিকা তৈরি করতে হবে।
  3. পশুপাখির প্রতি কোন কোন ধরনের আচরণ দেখা যায় তা লিখতে হবে।
  4. অতিথির স্মৃতি গল্পে পশুপতির নির্মমতার চিত্র আছে তার বিবরণ দিতে হবে।
  5. পশুপাখির প্রতি কোন ধরনের দায়িত্ব পালন করা উচিত তা লিখতে হবে।

৮ম শ্রেণীর শিক্ষার্থীরা আমরা এ পর্যায়ে অ্যাসাইনমেন্টের প্রশ্নটি সমাধান করতে যাচ্ছি। আশা করি আমাদের সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার মাধ্যমে আপনারা ৮ম শ্রেণির এই সপ্তাহের এসাইনমেন্ট এর সমাধান গুলো পেয়ে যেতে পারেন। আপনি ইতিপূর্বে জেনে গেছেন যে এই অ্যাসাইনমেন্টের পোস্টটিকে আমরা দুইটি ভাগে বিভক্ত করছি প্রথম বাড়িতে আমরা এসাইনমেন্ট এর কাজ ও শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রেরিত ছবি প্রদান করেছি দ্বিতীয় অংশে আমরা এখন এই বিষয়টির আজকের অ্যাসাইনমেন্টের কাজের সমাধান করছি। সমাধান দেখতে ও নিজে ডাউনলোড করে নিতে আমাদের দেখানো নির্দেশনাগুলো নিচে থেকে ফলো করুন।

বাংলা বিষয়ের অ্যাসাইনমেন্ট এর সমাধান বা উত্তর দেখার জন্য অবশ্যই আপনাকে কিছু নিয়ম ফলো করতে হবে। যেহেতু এসাইনমেন্ট এর উত্তরটি একটু বড় সেক্ষেত্রে আমরা এই উত্তরটি অন্য আরেকটি পোষ্টের মাধ্যমে প্রদান করেছি। এসাইনমেন্ট এর উত্তর দেখতে প্রথমে এখানে ক্লিক করুন। তারপর যে পোস্টটিতে আপনারা দেখবেন সেখানে একটু নিচে গেলেই এসাইনমেন্ট এর উত্তরটি লিখিত এবং ছবি আকারে পেয়ে যাবেন। যে সকল শিক্ষার্থীরা পরবর্তীতে এসাইনমেন্ট এর কাজটি দেখে করতে চান তারা অবশ্যই ছবিটি ডাউনলোড করে অফলাইনে কাজ করতে পারবেন। আপনি চাইলে এখানে বসে আমাদের লেখা গুলো দেখে দেখে লিখতে পারে।

অবশ্যই শিক্ষার্থীদের জন্য একটি গুরুত্বপূর্ণ নির্দেশনা হচ্ছে যেন আমাদের উত্তরটি হুবহু কপি করে আপনার খাতায় না লেখা হয়। সরাসরি কপি করা উত্তরটি লিখলে আপনি শিক্ষকের কাছ থেকে কম নাম্বার পাওয়ার সম্ভাবনা থাকবে। তাই আমাদের আপনার প্রতি পরামর্শ থাকবে অবশ্যই আমাদের উত্তরটি দেখে আপনি নিজের মতো করে নিজের খাতায় সুন্দর করে লিখবেন। এভাবে লিখলে আপনি আগামীর সকল সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর আমাদের ওয়েবসাইট থেকে দেখে নিতে পারবেন। এই সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজটি সমাধান পূর্বক আপনি চাইলে আপনার ফেসবুক প্রোফাইলে শেয়ার করে দিতে পারেন এতে করে আপনার অন্যান্য বন্ধুরা উপকার পাবে।

৮ম শ্রেণী 2022 গণিত (১ম সপ্তাহ) এসাইনমেন্ট সঠিক উত্তর প্রকাশিত এখানে ডাউনলোড করুন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *