দশম শ্রেণির ৩য় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর – গণিত, পদার্থ, ব্যবসায় উদ্যোগ, ভূগোল ও পরিবেশ

প্রিয় শিক্ষার্থীরা এসএসসির 2022 সালের তৃতীয় সপ্তাহের গণিত পদার্থ বিজ্ঞান ব্যবসায় উদ্যোগ ভূগোল ও পরিবেশ অ্যাসাইনমেন্ট 2022 প্রকাশিত হয়েছে।

তোমরা সকলেই জানো যে অ্যাসাইনমেন্ট এসএসসির দ্বিতীয় সপ্তাহে ইংরেজি ও বাংলাদেশ ও বিশ্বপরিচয় অথবা বিজ্ঞান বিষয়ের অ্যাসাইনমেন্ট কাজ সমাপ্ত হয়েছে।

তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট সবেমাত্র আজকে প্রকাশিত হয়েছে এটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে। আশাকরি তোমরা সকলেই তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর পাওয়ার জন্য আমাদের ওয়েবসাইট ভিজিট করবো।

নিচে এই সপ্তাহের এসাইনমেন্ট এর বিস্তারিত বিবরণে উত্তরপত্র ও বিশদ বিবরণ বর্ণনা করা হয়েছে তোমরা সকলেই তোমাদের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর এইমুহুর্তে পেয়ে যাবে।

নতুনভাবে পরিচয় করিয়ে দেওয়ার মতো কিছুই নেই আমরা গত সপ্তাহের নেয় এই সপ্তাহে ও এসএসসি ২০২২ সালের পরীক্ষার্থীদের জন্য অ্যাসাইনমেন্ট সমাধান কাজ সম্পন্ন করলাম।

তোমরা যারা আজকে আমাদের ওয়েবসাইটে নতুন এসেছ তোমাদের জন্য নতুন একটি বিজ্ঞপ্তি হলো আমরা গত সকল সপ্তাহের অ্যাসাইনমেন্টের উত্তর অনেক সুন্দর ভাবে আমাদের ওয়েবসাইটে প্রকাশ করেছি।

গত সপ্তাহের এপয়েন্টমেন্ট গুলোর উত্তর যদি কারো প্রয়োজন পড়ে তবে আমাদের এস এম এস ক্যাটাগরিতে গিয়ে সপ্তাহ ভিত্তিক উত্তর গুলো পেয়ে যাবে।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা এর তত্ত্বাবধানে সারা বাংলাদেশব্যাপী এসএসসি ২০২২ ব্যাচের জন্য।

সপ্তাহ ভিত্তিক অ্যাসাইনমেন্ট কাজ প্রকাশ করা হচ্ছে এরই ধারাবাহিকতায় আমরা আজ আলোচনা করব তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর কাজ ইতিমধ্যেই তোমরা জানো যে তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে। এমনকি আমরা এর উত্তরপত্র ও আমাদের ওয়েবসাইটে প্রকাশ করতে সক্ষম হয়েছি।

আমরা আশা করছি এই পোষ্টের মাধ্যমে আমরা গণিত পদার্থবিজ্ঞান ব্যবসায় উদ্যোগ ভূগোল ও পরিবেশ বিষয়গুলো খুব সুন্দর ভাবে আলোচনা করব।

এখানে তোমাদের অংশগ্রহণকারী আমাদের একান্ত কাম্য কারণ আমাদের সকল কাজ সফল হবে যদি তোমরা আমাদের কাজগুলো গ্রহণ করো।

এসএসসি তৃতীয় সপ্তাহ এসাইনমেন্ট 2022

এসএসসি তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর সকল বিষয়ের কাজ আমাদের ওয়েবসাইটের মাধ্যমে জানতে পারবেন।

আমরা গত সপ্তাহ উপলক্ষে আপনাদের সাথে সকল বিষয় নিয়ে আলোচনা করতে পেরেছি এতে করে আমাদের মাঝে গর্ব বোধ করতেছি।

আমরা আশা করি ভবিষ্যতে সকল কাজ গুলো আপনারা আমাদের মাধ্যমে জানতে পারবেন। এই লক্ষ্যে আমাদের ওয়েবসাইটের কর্মকর্তাগণ নিরলস পরিশ্রম করে যাচ্ছেন।

আমরা এখানে বিষয়ভিত্তিক অ্যাসাইনমেন্টের উত্তর নিয়ে কথা বলবো বিষয়ভিত্তিক এসাইনমেন্ট এর উত্তর নিয়ে কথা বলার আগে আমরা নিচের চিত্রের মাধ্যমে জেনে নিব যে,এই সপ্তাহে আমাদের কি কি এস এম এস এর কাজ দেওয়া হয়েছে।

আমরা সকল বিষয়ের দিকে সজাগ দৃষ্টি রাখব ও সকল প্রশ্নের সমানভাবে উত্তর করতে চেষ্টা করব।

এসএসসি তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট সমাধান 2022

বরাবরের মতো আমরা আজকেও এসএসসি সাপ্তাহিক এসাইনমেন্ট এর সমাধান বের করব। এই সপ্তাহে মূলত আমরা গণিত পদার্থবিজ্ঞান ও ব্যবসায় শিক্ষা শাখার জন্য ব্যবসায় উদ্যোগ মানবিক শাখার জন্য ভূগোল ও পরিবেশ বিষয়ক গুলো সঠিক সমাধান তৈরি করব।

এই সমাধান কপিটি সকল বোর্ডের শিক্ষার্থীরা ব্যবহার করতে পারবেন কারণ এই বছর কোন ভোট ভিত্তিক অ্যাসাইনমেন্ট নির্ধারণ করা হয়নি। তাই সকল বোর্ডের শিক্ষার্থীরা মাত্র একটি অ্যাসাইনমেন্ট ফলো করে তার উত্তর করতে হবে।

শিক্ষার্থীদের অবশ্যই মনে রাখার একটি বিষয় হল এসাইনমেন্ট তৈরি হওয়ার পর তার সাথে একটি ভালো কভার পেজ দিয়ে। একটি সুন্দর এসাইনমেন্ট তৈরি করে তা শ্রেণি শিক্ষক অথবা বিদ্যালয় কর্তৃক নির্ধারিত শিক্ষকের নিকট জমা দিতে হবে।

অবশ্যই যে দিকটি আপনাদের খেয়াল রাখতে হবে তা হলো প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলো সপ্তাহের শেষের দিকে অথবা পরের সপ্তাহের শুরুর দিকে জমা দিতে হয়।

গত সপ্তাহে সারাদেশে লকডাউন ঘোষণার পর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর একটি নতুন নোটিশ জারি করেছেন সেখানে বলা আছে যে যদি কোনো শিক্ষার্থী নির্দিষ্ট সময়ের বৃত্তে অ্যাসাইনমেন্ট জমা দিতে না পারে।

তাহলে সে সেই অ্যাসাইনমেন্ট পরবর্তী সপ্তাহে অথবা তার সময় অনুযায়ী সেটি জমা দিতে পারবে কারণ চারদিকের পরিবেশ বিবেচনা করে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

আমরা জানি মূলত শিক্ষার্থীদের কথা মাথায় রেখেই শিক্ষাবোর্ড প্রতিপক্ষ সকল সিদ্ধান্ত গ্রহণ করে থাকেন তারই পরিপ্রেক্ষিতে আজকের এই অ্যাসাইনমেন্ট তাই কোন শিক্ষার্থীকে জোরপূর্বক কোন অ্যাসাইনমেন্ট নেওয়া যাবে না শিক্ষার্থীরা তাদের সুবিধামত তাদের কাজ করে তা জমা প্রদান করবে।

পরবর্তী ধাপে আমরা বিষয়ভিত্তিক এসাইনমেন্ট এ নিয়ে বিস্তারিত আলোচনা করতে যাচ্ছি আশা করি আপনি আপনার বিভাগের বিষয়টি উত্তর এখান থেকে নিয়ে নিবেন।

এসএসসি গণিত 2022 তৃতীয় সপ্তাহের এসাইনমেন্ট উত্তর

তৃতীয় সপ্তাহে গণিত বিষয়ের জন্য অনেক বেশি কঠিন কোন প্রশ্ন নির্বাচন করা হয়নি। আমরা সকলেই জানি যে গণিত একটি ভয়ঙ্কর বিষের নাম বলে বিবেচিত হয় সকল শিক্ষার্থীর নিকট।

১। ক) ১০ম চিত্রটি গঠন কর ও কয়েন সংখ্যা নির্ণয় কর। (তথ্যের আলােকে চিত্র গঠন করবে ও কয়েন সংখ্যা বসাবে)

খ) প্রদত্ত তথ্যের আলােকে n তম চিত্রের কয়েন সংখ্যা নির্ণয় কর। (সারির কয়েন সংখ্যা পর্যবেক্ষণ করে সাধারণ সূত্র গঠন করবে।)খ) প্রদত্ত তথ্যের আলােকে n তম চিত্রের কয়েন সংখ্যা নির্ণয় কর। (সারির কয়েন সংখ্যা পর্যবেক্ষণ করে সাধারণ সূত্র গঠন করবে।)

২। ক) n = 5 হলে ২য় কলামের সংখ্যাগুলাে নির্ণয় কর এবং ছক থেকে দেখাও n = 1,2, 3, 4 এর আলােকে n তম সারির সংখ্যাগুলাের সমষ্টি 2n কে সমর্থন করে। ( তথ্যের আলােকে ২য় কলামের সংখ্যাগুলাে গঠন ও সংখ্যাগুলাের সমষ্টি পর্যবেক্ষণ করবে।)

খ) প্রত্যেক সারির সমষ্টিগুলােকে নিয়ে একটি ধারা তৈরি কর এবং কতগুলাে সারির সমষ্টিগুলাের সমষ্টি 2046 হবে? (সমষ্টির সূত্র ব্যবহার করবে।)

নিচের ছবিতে দশম শ্রেণীর গণিত তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের ১ নং এর ক প্রশ্নের উত্তর দেওয়া হল।

১নং এর (ক) প্রশ্নের সমাধান

১নং এর (খ) প্রশ্নের সমাধান:

২নং এর (ক) প্রশ্নের সমাধান:

২নং এর (খ) প্রশ্নের সমাধান:

৩নং প্রশ্নের উত্তর বা সমাধান:

কিন্তু যদি কোনো শিক্ষার্থী মনোযোগ দিয়ে গণিত করেন তাহলে সেটি আর কোনো কঠিন বিষয় থাকে না। আমরা এই অংশে এসএসসি 2022 সালের পরীক্ষার্থীদের জন্য গণিত অ্যাসাইনমেন্ট এর তৃতীয় সপ্তাহের প্রশ্নগুলো উত্তর করব।

আশা করি আপনি আমাদের পোস্টটি পড়ে আপনার সপ্তাহের উত্তরটি পেয়ে যাবেন এবং সাথে সাথে এটি আপনার ফেসবুক টাইমলাইনে বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন।

তাহলে নিচে থেকে এই বছরের তৃতীয় সপ্তাহের গণিত সকল বিভাগের জন্য প্রকাশিত অ্যাসাইনমেন্ট সমাধান টি নিয়ে নেই।

এসএসসি পদার্থ বিজ্ঞান তৃতীয় সপ্তাহ এসাইনমেন্ট উত্তর

বিভাগভিত্তিক বিষয়গুলোর মধ্যে পদার্থবিজ্ঞান হচ্ছে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের জন্য। পদার্থবিজ্ঞান বিষয়টি সকল শিক্ষার্থীদের নিকট একটি আতঙ্কের বিষয় বলে বিবেচিত হয়।

আমরা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর কে ধন্যবাদ জানাই কারণ তারা পদার্থবিজ্ঞানের বিষয়টিকে গুরুত্বের সাথে দেখেছেন। আমরা আশা করি শিক্ষার্থীরা যদি প্রতি সপ্তাহের অ্যাসাইনমেন্ট গুলো সঠিকভাবে সম্পন্ন করে তবে তারা পরীক্ষায় ভালো ফলাফল করবে বলে।

Assignment Answer is given below:

 

এসএসসি ব্যবসায় উদ্যোগ তৃতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্ট সমাধান

শিক্ষার্থীরা আমরা দেখতে দেখতে তৃতীয় সপ্তাহ চলে আসলাম ব্যবসায় শিক্ষা বিভাগের যেসকল শিক্ষার্থীরা বাংলাদেশ 2022 সালে এসএসসি পরীক্ষা দিবে বলে চিন্তা করতেছ। তোমাদের ব্যবসায় উদ্যোগ বিষয়ের তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট উত্তরটি কিছুক্ষণ আগে প্রকাশ করলাম।

এসাইনমেন্ট প্রশ্ন: বাংলাদেশে শিল্পের উপর ব্যবসায়িক পরিবেশের উপাদানের প্রভাব

আমরা মনে করি তোমরা যদি আমাদের দেখানো পথ গুলো অনুসরণ করো তাহলে তোমাদের ভালো ফলাফল করতে ও অ্যাসাইনমেন্টে ভালো নাম্বার পেতে অনেক সহযোগিতা হবে।

আশা করি সকলেই অ্যাসাইনমেন্টের কাজগুলোকে গুরুত্ব সহকারে। কাজ এর সমাধান করছো কেননা এই এসাইনমেন্ট এর নাম্বার দিয়েই হয়তো তোমার এসএসসি পরীক্ষার ফলাফল হতে পারে।

এসএসসি ব্যবসায় উদ্যোগ তৃতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্ট সমাধান দেখতে এখানে ক্লিক করুন

এসএসসি 2022 ভূগোল ও পরিবেশ তৃতীয় সপ্তাহ অ্যাসাইনমেন্ট সমাধান

ভূগোল ও পরিবেশ বিষয়টি মূলত মানবিক বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রযোজ্য। তোমরা যারা এসএসসি পরীক্ষা দেওয়ার জন্য প্রিপারেশন নিচ্ছ নিশ্চয়ই তোমাদের একটা উদ্দেশ্য আছে আর যারা ভালো উদ্দেশ্যে ভালো ফলাফল করার লক্ষ্যে পরীক্ষা দিতে চাচ্ছো তারা অবশ্যই ভূগোল ও পরিবেশ এই বিষয়টিকে গুরুত্বসহকারে দেখবে।

কারণ এই বিষয়ের উপর নির্ভর করে তুমি এস এস সি তে এ প্লাস পাবে কি পাবে না। অন্যান্য বিভাগের অ্যাসাইনমেন্টের উত্তর এর মতই আমরাও মানবিক বিভাগের ভূগোল ও পরিবেশ বিষয়ে অ্যাসাইনমেন্ট এর সমাধান কিছুক্ষনের ভিতরেই প্রকাশ করব।

আপনি যদি আমাদের ওয়েবসাইটের নতুন হয়ে থাকেন তাহলে আমাদের ওয়েবসাইটটিকে আপনার টাইমলাইনে শেয়ার করে রাখুন পরবর্তীতে আপনি।

সকল পরবর্তী এসাইনমেন্ট এর সাপ্তাহিক ভিত্তিক উত্তর এখানে পেয়ে যাবেন।

Updated: July 2, 2021 — 6:43 pm

1 Comment

Add a Comment
  1. ধন্যবাদ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *