আলিম পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ প্রকাশিত – Alim Short Syllabus 2022

২০২২ খ্রিষ্টাব্দের দাখিল ও আলিম পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। এ সিলেবাস অনুসারে ১৫০ দিন পাঠদানের পর দাখিল ও ১৮০দিন পাঠদানের পর আলিম পরীক্ষা নেয়া হবে।

এটি পোস্টটি শিক্ষার্থীদের আলিম সিলেবাস ২০২২ পিডিএফ এনসিটিবি নিউ এবং আলিম শর্ট সিলেবাসের জন্য। বাংলাদেশের শিক্ষামন্ত্রী জাতীয় সংসদ ভবনে আলিম পরীক্ষার্থীদের জন্য নতুন ও সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশের ঘোষণা দিয়েছেন।

২০২২ সালের জানুয়ারিতে মাধ্যমিক ও মধ্যবর্তী শিক্ষাবোর্ড উচ্চমাধ্যমিক শিক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত পাঠ্যক্রম নিয়ে এসেছে। সরকারী কর্তৃপক্ষ জানিয়েছে যে তারা জুন বা ২০২২ সালের আলিম পরীক্ষায় অংশ নিতে চাইবে। আসন্ন আ’লিম পরীক্ষা ২০২২ তে সদ্য সংক্ষিপ্ত পাঠ্যক্রমটি বিবেচনায় নিন, আপনাকে অবশ্যই এটির পিডিএফ ফাইল ডাউনলোড করতে হবে এবং প্রস্তুত থাকতে হবে।

আলিম পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

গতকাল বুধবার এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও সমমান এবং এইচএসসি ও সমমান পরীক্ষার্থীদের জন্য সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশের ঘোষণা দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর পরদিন সিলেবাস দুটি প্রকাশ করলো মাদরাসা শিক্ষা বোর্ড। এদিনই ঢাকা বোর্ড থেকে ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়।

শিক্ষামন্ত্রী বলেছিলেন, ২০২২ খ্রিষ্টাব্দের এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের জন্যও সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে । এসএসসি পরীক্ষার্থীদের জন্য ১৫০ দিনে শেষ করার মত করে এবং এইচএসসি পরীক্ষার্থীদের জন্য ১৮০ দিনে শেষ করার মত করে এ সিলেবাস তৈরি করা হয়েছে। 

আলিম পরীক্ষার সিলেবাস ২০২২ pdf

করোনা ভাইরাস জনিত কারণে মাদ্রাসার শ্রেণি কার্যক্রম বন্ধ থাকায়, এই সংক্ষিপ্ত সিলেবাস প্রকাশ করা হয়েছে। শিক্ষার্থীরা সংক্ষিপ্ত সময়ে ক্লাশ করে ২০২২ খ্রিষ্টাব্দের দাখিল পরীক্ষায় অংশগ্রহণ করতে পারে।

এর আগে শিক্ষামন্ত্রী বলেছিলেন, ২০২২ খ্রিষ্টাব্দের পরীক্ষায় আর অটোপাশ দেওয়া হবে না। সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করে পরীক্ষা নেওয়া হবে।

তারই ধারাবাহিকতায় মাদ্রাসা বোর্ড দাখিল ও আলিম পরীক্ষার এই সংক্ষিপ্ত সিলেবাস প্রণয়ন করে।

শিক্ষামন্ত্রীর ঘোষণা অনুযায়ী, সামনের দাখিল ও আলিম পরীক্ষা অনুষ্ঠিত হতে পারে চলতি বছরের জুন-জুলাই মাসে।

এই সিলেবাস এর পিডিএফ ফাইলটি প্রকাশিত হয়েছে। ফাইলটি এই পোস্টের মধ্যে পাওয়া যাচ্ছে।

২০২২ সালে অনুষ্ঠিত দাখিল ও আলিম পরীক্ষার প্রশ্নের ধারা ও মানবণ্টন

২০২২ সালের দাখিল ও আলিম পরীক্ষার প্রশ্নপত্রের ধারা ও মানবণ্টন অপরিবর্তিত থাকবে।

বিগত সালের পরীক্ষার মত সৃজনশীল, নৈবত্তিক (MCQ) ও ব্যাবহারিক বিষয়ের পরীক্ষা (প্রযোজ্য ক্ষেত্রে) হবে।

দাখিল-আলিম পরীক্ষা সংক্ষিপ্ত সিলেবাসে অনুষ্ঠিত হলেও প্রশ্নের পূর্ণমান, মানবণ্টন ও ধারা পরিবর্তন হবে না বলে জানা গেছে।

দাখিল-আলিম সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ সংগ্রহ করতে অসুবিধা হলে আমাদের জানান।

আর লেখাটি অন্যকে জানাতে সামাজিক গণমাধ্যমে শেয়ার করুন।

আলিম সংক্ষিপ্ত সিলেবাস ২০২২

আলিম সিলেবাস 2021 প্রকাশিত হয়েছে? আমরা এখানে ফেলেছি এমন প্রশ্নের উত্তর কি আপনার আছে? আমি নিশ্চিত আপনার কাছে আছে কারণ কলেজটি দীর্ঘকাল স্থগিত ছিল।

সরকার আ’লিম শিক্ষার্থীদের শারীরিক শিক্ষা বন্ধ করে দিয়েছে। যদিও আ’লিম স্তরের পরীক্ষার্থীদের একাডেমিক অধ্যয়নের জন্য তাদের কলেজ যাওয়ার কথা থাকলেও কোভিড -১৯ এর প্রাদুর্ভাবের কারণে তারা যেতে পারেন না।

এ কারণেই আলেম শিক্ষার্থীরা বিদ্যমান সিলেবাসের সাথে সামঞ্জস্য রেখে তাদের প্রস্তুতির জন্য মাত্র কয়েক মাস সময় পান।

এনসিটিবি আলিম সিলেবাস 2022 পিডিএফ

এনসিটিবি বা জাতীয় পাঠ্যক্রম এবং পাঠ্যপুস্তক বোর্ড সাধারণত পঠনযোগ্য পিডিএফ ফর্ম্যাটে ALIM সিলেবাস ২০২২ প্রকাশ করে। শিক্ষার্থীদের স্বাচ্ছন্দ্যের কথা বিবেচনা করুন, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এটিকে পিডিএফ ফাইলে আপলোড করে। আজ থেকে ALIM সংক্ষিপ্ত সিলেবাস ২০২২ পিডিএফ ফাইল আমাদের ওয়েবসাইটে উপলব্ধ। বেশিরভাগ মরিয়া পরীক্ষার্থী অবশ্যই এটি খুঁজবে। এবং এটি আমাদের পক্ষ থেকে তাদের জন্য সহায়ক হবে এই ভেবে আমরা এটিকে এখানে নিয়ে এসেছি।

আলিম পরীক্ষা ২০২২ এর সংক্ষিপ্ত সিলেবাস পিডিএফ ফাইল ডাউনলোড করতে এখানে ক্লিক করুন

২০২২ এ পাবলিক টেস্টের পাশের বর্তমান শিক্ষার্থীদের এই নতুন ALIM সিলেবাসটি অনুসরণ করা দরকার। কারণ, তাদের আলিম পরীক্ষার প্রশ্নোত্তর ২০২২ সিলেবাসের সর্বশেষ অংশ থেকে হবে। সুতরাং, এই সংক্ষিপ্ত সিলেবাসটি এখনই অনুসরণ করে আপনার সময়কে যথাযথভাবে ব্যবহার করুন। আপনার ALIM নতুন সিলেবাস ২০২২ ডাউনলোডের জন্য নীচের বিষয় ভিত্তিক লিঙ্কটি দেখতে পারেন।

Updated: May 28, 2021 — 8:52 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *