৮ম (অষ্টম) শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১ (৩য় সপ্তাহের)

আপনি কি ক্লাস এইটের কৃষিক্ষেত্রের নিয়োগের উত্তর খুঁজছেন? তারপরে আপনি সঠিক জায়গায় আছেন কারণ আমরা কৃষি শিক্ষা কার্যভারের উত্তরগুলি এখানে চিত্র এবং পিডিএফ আকারে প্রকাশ করেছি। সুতরাং আপনি সহজেই এখান থেকে অ্যাসাইনমেন্টটি ডাউনলোড করতে পারেন।

বিশ্বব্যাপী মহামারী কোভিড ১৯, যার অর্থ করোনার ভাইরাস বলে শিক্ষাপ্রতিষ্ঠানে পরীক্ষা স্থগিত করা হয়েছে।

তবে পরীক্ষার পরিবর্তে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নিয়োগ দেওয়া হচ্ছে। আমাদের ওয়েবসাইট থেকে আপনি বিভিন্ন ধরণের অ্যাসাইনমেন্ট পাবেন। নীচে অষ্টম শ্রেণির কৃষি বিজ্ঞানের অ্যাসাইনমেন্ট রয়েছে।

বাংলাদেশ একটি কৃষিক্ষেত্র। এ দেশের বেশিরভাগ মানুষ প্রত্যক্ষ ও পরোক্ষভাবে কৃষিতে জড়িত। কৃষির উপর নির্ভর করে এ দেশের অর্থনীতি ও শিল্প সমৃদ্ধ হচ্ছে।

৮ম শ্রেণীর কৃষি শিক্ষা এসাইনমেন্ট ২০২১ 

কৃষি শিক্ষা বিষয়ের ৩য় সপ্তাহের অষ্টম শ্রেণির এ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ: 

রুমির বাবা একজন কৃষিবিজ্ঞানী। তিনি মিষ্টি ও উচ্চ ফলনশীল আমের একটি জাত উদ্ভাবন করেন যা বারি-৪ নামে মাঠ পর্যায়ে সফলভাবে উৎপাদিত হচ্ছে।

গত ১৬ই ডিসেম্বর ২০২০ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর এই অবদানের জন্য তাঁকে রাষ্ট্রপতি পদক প্রদান করে সম্মানিত করেন।

রুমির বাবার এমন সম্মান প্রাপ্তির পিছনে নিম্নলিখিত বিষয়গুলাে তার মনে যে আলােড়ন সৃষ্টি করেছে সে ব্যাপারে তােমার সুচিন্তিত মতামত উল্লেখ কর

১. ধান, পাট, গম, আখ, চাষযােগ্য কৈ মাছ, মিষ্টি জাতের আম, মাল্টা ইত্যাদি উদ্ভাবনে কাদের নিরলস পরিশ্রম ও গবেষণায় অবদান রয়েছে?

২. কোন কোন প্রতিষ্ঠান গবেষণার মাধ্যমে এসব নতুন জাত উদ্ভাবন করেছেন?

৩. ধান গবেষণা প্রতিষ্ঠান (BRRI) থেকে ধানের কোন কোন জাত উদ্ভাবন করেছেন?

৪. কৃষিবিজ্ঞানীরা ধানছাড়াও অন্যান্য কি কি জাত উদ্ভাবন করেছেন-যা কৃষকেরা মাঠে চাষাবাদ করে বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাচ্ছেন?

৫. এ সমস্ত কৃষিজাত দ্রব্য উৎপাদনের মাধ্যমে মানুষের কোন ধরনের কর্মসংস্থানের সুযােগ সৃষ্টি হয়েছে?

নির্দেশনা:

১. এনসিটিবি কর্তৃক প্রণীত ২০২১ সালের কৃষিশিক্ষা বিষয়ের প্রথম অধ্যায় পাঠ;

২. ইন্টারনেট থেকে প্রাপ্ত তথ্য সংগ্রহ;

৩. বিষয় শিক্ষকের পরামর্শ গ্রহণ;

৪. অভিভাবকের মতামত গ্রহণ;

৫. স্বাস্থ্যবিধি মেনে নিকট প্রতিবেশির সাথে পরামর্শ;

এই দেশের কৃষিতে বেশ কয়েকটি সমস্যা রয়েছে যে সমস্যাগুলি প্রায় সর্বত্রই বিরাজ করছে। যেমন পুষ্টির সমস্যা, সার পরিচালনার সমস্যা, বন্যা ও খরা সমস্যা, লবণাক্ততার সমস্যা

অষ্টম শ্রেণির কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১

কৃষিতে এই সমস্যাগুলি সমাধান করতে আমাদের বিভিন্ন পদ্ধতি অবলম্বন করতে হবে এবং কৃষিতে আমাদের সমৃদ্ধ হতে হবে। দেশে চারটি কৃষি বিশ্ববিদ্যালয় এবং একটি ভেটেরিনারি বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানে শিক্ষার্থীরা কৃষিক্ষণ নিয়ে পড়াশোনা করছে।

সুতরাং, আমরা যদি কৃষিজমিতে কোকুন সারের পরিমাণ ব্যবহার করি তবে আমাদের কৃষিক্ষেত্র উত্পাদন ক্ষমতা বাড়বে capacity শুধু কৃষিকাজই নয় এ দেশে প্রচুর গবাদি পশু রয়েছে।

আমাদের সেই গবাদিপশুর জন্য সঠিক খাদ্য চয়ন করে গরু মোটাতাজাকরণ করা দরকার আমাদের প্রাণী ও পাখির প্রতি মনোযোগ দিতে হবে। শস্য রোগ হ’ল আমাদের বেশিরভাগ ক্ষেত্রেই এমন সমস্যা হয়।

আমাদের দেশে ফসলের বিভিন্ন রোগ রয়েছে যেমন মোজাইক, পাতার কার্ল ইত্যাদি। আমাদের মৃত প্রাণী, পাখি ও মাছ পরিচালনার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা উচিত এবং পরিবেশকে পরিষ্কার রেখে কৃষির উন্নতি নিশ্চিত করতে হবে।

৮ম শ্রেণীর এসাইনমেন্ট সকল বিষয় সমাধান ২০২১ দেখুন

Updated: April 1, 2021 — 3:10 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *