৯ম (নবম) শ্রেনী বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১১তম সপ্তাহ এসাইনমেন্ট সমাধান ২০২১ PDF Download

নবম শ্রেণী 2021 শিক্ষা বর্ষের পাঠ্যসূচির ভিত্তিতে অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা আজকের বিষয় বাংলাদেশ ও বিশ্বপরিচয়। প্রিয় শিক্ষার্থীরা নবম শ্রেণীর এগারতম সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের অ্যাসাইনমেন্ট কাজ প্রকাশ করা হয়েছে। আমরা এখন নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের এগারতম সপ্তাহের অ্যাসাইনমেন্ট কাজের উত্তর করবো। আশা করি সকল শিক্ষার্থীরা আমাদের সঙ্গে থেকে এই অ্যাসাইনমেন্টের কাজের উত্তরটি দেখে নিবেন।

প্রিয় শিক্ষার্থী আপনি যদি আমাদের ওয়েবসাইট ফলো করেন এবং এখান থেকে এসএমএসে উত্তর সংগ্রহ করেন তাহলে আশা করা যায় আপনি এসাইনমেন্ট পরীক্ষায় সর্বোচ্চ নম্বর পাওয়ার নিশ্চয়তা হবে। একটি নির্দেশনা থাকবে ও বহু অ্যাসাইনমেন্টের উত্তর কপি না করে আপনারা কিছুটা নিজের মতো করে লিখবেন।

আমরা আশা করি শিক্ষার্থীরা যদি আমাদের এসাইনমেন্ট এর উত্তর গুলো দেখে থাকে তাহলে তারা এই অ্যাসাইনমেন্ট পরীক্ষায় ভালো নম্বর পাবে। আমরা কিন্তু অ্যাসাইনমেন্ট গুলো মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইট থেকে সংগ্রহ করে থাকি। এর একটি কারণ হলো এখানে অনেক শিক্ষার্থী আছে যারা অফিশিয়াল ওয়েবসাইট থেকে এসএমএস এ কাজটি সংগ্রহ করতে পারে না। আমরা সে সকল শিক্ষার্থীদের কথা মাথায় রেখে এ কাজটি সংগ্রহ করে আমাদের ওয়েবসাইটে আপলোড করে থাকি। এতে করে শিক্ষার্থীদের অনেক উপকার হয় বলে আমাদের কে বলেছেন।

নবম শ্রেণী ১১তম সপ্তাহ বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট কাজ

ইতিমধ্যে আমরা নবম শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়ের এসাইনমেন্ট এর কাজ নিয়ে কিছুটা কথা বলেছি। আমরা যে দিকটি আপনাদেরকে বলতে চাই তা হচ্ছে এই সপ্তাহের এসাইনমেন্ট এর কাজটি সম্পন্ন করে এই সপ্তাহে যেহেতু প্রদান করতে হবে সেজন্য আপনাকে অনলাইনের সহযোগিতা নেওয়া খুবই প্রয়োজন।

কিছু কিছু এসাইনমেন্ট এর উত্তর সংগ্রহ করার জন্য শিক্ষা মন্ত্রণালয় থেকেই অনলাইনের সাহায্য নেওয়ার জন্য বলা হয়েছে। আমরা আশা করব আমাদের অ্যাসাইনমেন্ট উত্তরটি দেখে আপনি সাহায্য নিয়ে আপনার নিজের মতো করে এসাইনমেন্ট উত্তর করবেন।

এই অংশে আমরা বাংলাদেশ ও বিশ্বপরিচয় নবম শ্রেণীর অ্যাসাইনমেন্ট এর 11 তম সপ্তাহের কাজটি একটি ছবি আকারে দেখাবো। ছবির পরবর্তীতে আমরা আপনারা এই অ্যাসাইনমেন্টের দিক নির্দেশনা গুলো পেয়ে যাবেন।

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ 3:

ষষ্ঠ অধ্যায়ঃ রাষ্ট্র নাগরিকতা ও আইন

পাঠ্যসূচিতে অন্তর্ভুক্ত পার্ট নম্বর ও বিষয়বস্তু রাষ্ট্র নাগরিকতা ও আইন;

অ্যাসাইনমেন্ট বা নির্ধারিত কাজ: রাষ্ট্র ও নাগরিকের সম্মিলিত প্রয়াস ব্যতীত নাগরিক জীবনের কোনো সমস্যার সমাধান সম্ভব নয় কোভিড-১৯ পরিস্থিতির আলোকে এ বিষয়ে তোমার মতামত যুক্তিসহ তুলে ধরো।

নির্দেশনা:

দুর্যোগ মোকাবেলা নাগরিক জীবনের সমস্যা সমাধানে রাষ্ট্রের করণীয় ব্যাখ্যা করবে।

সমস্যা সমাধানের নাগরিকের দায়িত্ব ও কর্তব্য তুলে ধরবে।

করোনাকালে রাষ্ট্রের গৃহীত পদক্ষেপ সমূহ উল্লেখ করবে।

চলমান পরিস্থিতিতে রাষ্ট্র ও নাগরিক এর ভূমিকা যথাযথ কিনা যুক্তিসহ ব্যাখ্যা করবে।

এ বিষয়ে নিজস্ব মতামত প্রদান করবে।

নবম শ্রেণি বাংলাদেশ ও বিশ্বপরিচয় ১১তম সপ্তাহ এসাইনমেন্ট সমাধান

দেখতে দেখতে আমরা এগারতম সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজ করতে চলে এসেছি। বিগত 10 সপ্তাহের অ্যাসাইনমেন্টের কাজের উত্তরগুলো আমরা ইতিমধ্যে আমাদের ওয়েবসাইটে পাবলিশ করেছে। আপনাদের কারো যদি গত সপ্তাহের এসাইনমেন্ট এর কাজ গুলো প্রয়োজন হয় তাহলে এখানে ক্লিক করুন।

আপনারা যদি এই এসাইনমেন্ট এর সঠিক এবং নির্ভুল সমাধান পেতে চান তাহলে আমাদের দেখানো উত্তর গুলো ফলো করে থাকুন। আপনারা জানেন যে আমাদের ওয়েবসাইটে ফলো করা যে সকল শিক্ষার্থীরা অ্যাসাইনমেন্ট জমা দেয় তারা সকলেই 80 থেকে 90 ভাগ নম্বর পায়।

যদি কোনো শিক্ষার্থী অ্যাসাইনমেন্টের উত্তর দিকে পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করতে চান তাহলে আমাদের এখান থেকে ডাউনলোড করতে পারেন। আপনারা জানেন যে আমাদের প্রতিটি উত্তর পিডিএফ আকারে ও আপলোড করে থাকি। এতে করে শিক্ষার্থীদের মাঝে খুব ভালো মনোযোগ দেখা যায় কারণ তারা পিডিএফ ত ডাউনলোড করে অফলাইনে অ্যাসাইনমেন্ট এর কাজগুলো সম্পন্ন করতে পারে। অ্যাসাইনমেন্ট উত্তর PDF দেখতে এখানে ক্লিক করুন ]

কিছু কথা…

সর্বোপরি আমাদের কিছু কথা তোমাদের জন্য বলতে চায় তা হচ্ছে তোমরা যদি কোন ধরনের সমস্যা উল্লেখিত হয়ে থাকে তাহলে আমাদেরকে কমেন্ট করে জানাও আমরা তার সমাধান করবো। যদি কোনো শিক্ষার্থী অ্যাসাইনমেন্ট এর উত্তরটি ডাউনলোড করতে না পারে অথবা অন্য কোনো সমস্যার সম্মুখীন হওয়া তাহলে কোন প্রকার চিন্তা না করে আমাদেরকে কমেন্ট করো আমরা তোমাদের কমেন্টের রিপ্লাই দিবো।

Updated: August 12, 2021 — 4:41 am

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *