একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানীকে তুমি কিভাবে আলাদা করবে?

আমরা এখন জানবো কিভাবে একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানী কে আলাদা করা যায় এবং তার বিশদ বিবরণ বর্ণনা এই পোস্টে করা হয়েছে। আপনারা উদ্দেশ্য বলে রাখি যে এই এসাইনমেন্ট এক সপ্তাহের মধ্যে কমপ্লিট করে 13 জন 2021 সালের মধ্যে আপনার শিক্ষা প্রতিষ্ঠানে জমা দিতে হবে। সুতরাং নির্ধারিত সময়ে এটি কমপ্লিট করার জন্য আপনাদের সঠিক উত্তরের প্রয়োজন হবে।

যেহেতু 6 জুন 2021 সালে ষষ্ঠ শ্রেণির কৃষি শিক্ষা ষষ্ঠ সপ্তাহের এসাইনমেন্ট প্রকাশ করেছে। সুতরাং অনেক শিক্ষার্থী তাদের এসাইনমেন্ট প্রশ্ন এবং উত্তর খুঁজছেন তাদের সুবিধার্থে আমাদের এই পোস্টটি করা হয়েছে।

সুতরাং আপনি আমাদের এখান থেকে একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানী কে তুমি কিভাবে আলাদা করবে সেই প্রশ্নের উত্তর ডাউনলোড করতে পারবেন। তাই নিচে থেকে আপনি চাইলে এখনি এই প্রশ্নের উত্তর টি ডাউনলোড করে নিন।

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক রিনা বেগম ২০২০ সালে নিকলী উপজেলায় অনুষ্ঠিত ‘কৃষি মেলা’ দেখতে যান। তিনি মেলায় প্রদর্শিত কৃষি জাত পণ্য, বিভিন্ন ফসলের নানা জাতের চারা ও গাছের উন্নত ফলন দেখে কৃষি কাজের প্রতি আকৃষ্ট হয়ে নিজের পৈত্রিক জমিতে কৃষি কার্যক্রম পরিচালনা করতে আগ্রহী হন। কৃষি কার্যক্রম পরিচালনা করতে রিনা বেগম অভিজ্ঞ কৃষক, কৃষি মেলা, কৃষি শিক্ষা, কৃষি গবেষণা, কৃষি তথ্য ও সেবা প্রাপ্তির উৎসগুলো কীভাবে কাজে লাগাবেন? নিচের প্রশ্নগুলোর উত্তরের মাধ্যমে তোমার মতামত উপস্থাপন কর।

একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানীকে তুমি কীভাবে আলাদা করবে

তবে যে সকল শিক্ষার্থীরা ষষ্ঠ সপ্তাহের কৃষিশিক্ষা অ্যাসাইনমেন্ট প্রশ্নের সঠিক উত্তর খুঁজে পাচ্ছে না। তাদের জন্য আমরা আমাদের এখানে এই এসাইনমেন্ট প্রশ্নের উত্তর প্রকাশ করা হয়েছে। তাই আমি বলব দেরি না করে এখনি ডাউনলোড করে আপনাদের অ্যাসাইনমেন্ট কমপ্লিট করা উচিত।

আপনি যদি ষষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট প্রশ্নের উত্তরটি জানতে চান? তবে অবশ্যই আপনার কৃষি শিক্ষা বই ভালোভাবে আয়ত্ত করতে হবে। তাহলে আশা করা যায় এই প্রশ্নের সঠিক উত্তর আপনি খুব সহজেই পেয়ে যাবেন।

একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানী এক নয়:

  • একজন কৃষক কেবল কৃষিকাজ করেন। 
  • কিন্তু তার ফসলের জন্য কোন উপাদান কি পরিমাণে লাগবে কিংবা সঠিক সময়ে  ফসলের সঠিক যত্ন  ইত্যাদি  সম্পর্কে ভালো ধারণা রাখতে পারেন না। 
  • ফসলের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য কারো  নিকট তাকে দ্বারস্থ হতে হয়। 
  • পক্ষান্তরে, কৃষি গবেষণা প্রতিষ্ঠানে যিনি গবেষণা করে নতুন নতুন প্রযুক্তি আবিষ্কার করেন, তিনি কৃষি বিজ্ঞানী।
  • তিনি একটি ফসল এর জীবনচক্র সুন্দরভাবে ব্যাখ্যা করতে পারেন এবং তার নিকট কৃষি বিষয়ক নানা প্রকার তথ্য পুঞ্জিভূত থাকে। 
  • তারা নতুন ফসল ও প্রাণীর উন্নতজাত উৎপাদন ও সংরক্ষণ পদ্ধতি উদ্ভাবন করে দেশের কল্যাণ সাধন করছেন।

ষষ্ঠ শ্রেণীর ৬ষ্ঠ সপ্তাহের সপ্তাহের এসাইনমেন্ট প্রশ্ন গুলো নিচে দেওয়া হইলো:

  • রিনা বেগম কৃষি মেলায় কি কি কৃষিজাত পণ্য দেখতে পেয়েছিলেন ?
  • তার কৃষি কার্যক্রম বাস্তবায়নের জন্য কাদের নিকট থেকে প্রয়োজনীয় তথ্য ও সেবা পেতে পারে?
  • কৃষি বিষয়ে শিক্ষা গ্রহণ ও গবেষণা করতে কোন কোন প্রতিষ্ঠান ভূমিকা রাখতে পারে?
  • একজন অভিজ্ঞ কৃষক কিভাবে রিনা বেগম কে সহায়তা করতে পারেন?
  • একজন কৃষক ও একজন কৃষি বিজ্ঞানী কে তুমি কিভাবে আলাদা করবে?
Updated: June 10, 2021 — 11:30 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *