News

অর্থের সময় মূল্য এবং এর বিভিন্ন ধারণা প্রয়োগ

অর্থের সময় মূল্য এবং এর বিভিন্ন ধারণা প্রয়োগ, এইচএসসি 2022 ফিনান্স এসাইনমেন্ট উত্তর – আমরা সবাই জানি, সময়ের পরিবর্তনের সাথে অর্থের মূল্যের পরিবর্তন হয়। বর্তমানের ১ টাকা ভবিষ্যতের ১ টাকার চেয়ে অধিক মূল্যবান ও পছন্দনীয়। এই ধারণাকেই অর্থের সময়মূল্য ধারণা বলা হয়। সময়ের পরিবর্তনের সাথে সাথে অর্থের মূল্যের যে পরিবর্তন হয়, তাকেই বলে অর্থের সময় মূল্য। মনে করুন, আমি আপনাকে আজ ১০০ টাকা দেব অথবা আগামী একবছর পর ১০০ টাকা দেব। আপনি কোনটি নিবেন।

অবশ্যই আপনি আজ ১০০ টাকা নিতে চাইবেন। কারণ, আপনি আগামী ১ বছর অপেক্ষা করতে চান না। কেনই বা অপেক্ষা করবেন, যদি আজই ১০০ টাকা পেয়ে যান।

এখানে, আপনি বর্তমানকে বেশি পছন্দ করছেন যেটা আমরা সবাই করি। কিন্তু আপনাকে যদি আগামী ১ বছর অপেক্ষা করার জন্য কোন বাড়তি মূল্য বা পুরষ্কার দেয়া হয়, তাহলে? যেমন, আপনাকে যদি আমি আজ ১০০ টাকা দেই অথবা, আগামী ১ বছর পর ১২০ টাকা দেই, আপনি কোনটি গ্রহণ করবেন?

এখানে, আপনি ২য় বিকল্পটি গ্রহণ করতে চাইবেন, অর্থাৎ ১২০ টাকা নিবেন। কারণ, আপনি ১ বছর অপেক্ষা করার জন্য আপনি ২০ টাকা বেশি পাচ্ছেন। এই অতিরিক্ত ২০ টাকাই হলো অর্থের সময় মূল্য। যেটি সার্বজনীন ভাবে সুদ (Interest) নামে পরিচিত।

সুতরাং অর্থের সময় মূল্য ধারণায় অর্থের ২টি মূল্য রয়েছে বিবেচনা করা হয়,

Top Stories

১) বর্তমান মূল্য

বর্তমানে কোন নির্দিষ্ট পরিমাণ অর্থের মূল্যকে বর্তমান মূল্য বলা হয়। যেমন, ধরুন আপনার ব্যাংক হিসাবে ২ লক্ষ টাকা আছে, এ ২ লক্ষ টাকার বর্তমান মূল্য ২,০০,০০০ টাকা।

২) ভবিষ্যত মূল্য

আবার ধরুন, এই ২ লক্ষ টাকা যদি আপনি ব্যাংকে ৫ বছরের জন্য জমা রাখেন

অর্থের সময় মূল্যে বিবেচ্য বিষয়:

বর্তমান মূল্য (Present Value) – আজকের কোন নির্দিষ্ট পরিমান টাকার মূল্যকে বর্তমান মূল্য বলা হয়। যেমন, আজ আপনি ব্যাংকে ১০,০০০ টাকা জমা রাখলেন। এই ১০,০০০ টাকা বর্তমান মূল্য।

ভবিষ্যত মূল্য (Present Value) – ভবিষ্যতের কোন নির্দিষ্ট পরিমান টাকার মূল্যকে ভবিষ্যত মূল্য বলা হয়। যেমন, আজ আপনি ব্যাংকে যে ১০,০০০ টাকা জমা রাখলেন, তা ১ বছর পর সুদ-আসলে কত হবে? ধরুন ১০,২০০ টাকা। এই ১০,২০০ টাকা ভবিষ্যত মূল্য।

সুদের হার (Interest Rate)– অর্থের সময়মূল্যের উপর প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সুদের হারের প্রভাব রয়েছে। সুদের হার বা বাট্টার হার ছাড়া, অর্থের বর্তমান বা ভবিষ্যত মূল্য নির্ণয় করা যায়না।

সুদের প্রকৃতি (Type of Interest) – যদি সরল সুদ (Simple Interest) ব্যবহার করা হয় তাহলে বর্তমান মূল্য একভাবে পরিবর্তিত হয়। আবার যদি চক্রবৃদ্ধি সুদ (Compound Interest) ব্যবহার করা হয় তাহলে বর্তমান মূল্য অন্য ধারায় পরিবর্তিত হয়।

চক্রবৃদ্ধির সংখ্যা (Number of Compounding/ Multiplication) – বছরে যদি একবার চক্রবৃদ্ধি সুদ ধরা হয়, তাহলে সময় মূল্য একভাবে পরিবর্তিত হয়। আবার যদি একাধিকবার চক্রবৃদ্ধি করা হয়, সময় মূল্য তুলনামূলকভাবে বেশি পরিবর্তিত হয়।

অর্থের সময় মূল্য নির্ধারণের সুবিধা:

আয়ের প্রকৃত পরিমান নির্ধারণঃ নির্দিষ্ট প্রকল্প থেকে ভবিষ্যতে নগদ অর্থের যে আন্তপ্রবাহ হবে, তাদের প্রকৃত আয় নির্ধারণ করতে হলে, ভবিষ্যতের আন্তপ্রবাহসমূহের বর্তমান মুল্য নিরুপন করতে হয়।

বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণঃ বিনিয়োগের বিভিন্ন প্রকল্প হতে কোন বিনিয়োগ হতে কম ঝুঁকিতে বেশি আয় সম্ভব তা নির্ধারণ করতে হয়। এজন্য বিভিন্ন বিনিয়োগ প্রকল্পের আয় সমূহকে তুলনামূলক বিশ্লেষন করতে অর্থের সময়মূল্য ব্যবহার হয়।

ঝুঁকি ব্যবস্থাপনাঃ ঝুঁকি পরিমাপের জন্য যে প্রত্যাশিত আয়ের হার বিবেচনা করতে হয় তা নির্ধারণের ক্ষেত্রে সময় মূল্য বিবেচনা করা হয়।

এইচএসসি 2022 ফিনান্স, ব্যাংকিং ও বিমা ১ম পত্র [১১তম সপ্তাহ] এসাইনমেন্ট প্রশ্ন ও সমাধান

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Check Also
Close